শিরোনাম :
কোটা আন্দোলন : কক্সবাজারে আওয়ামীলীগ, জাসদ, জাতীয় পার্টির কার্যালয়, মসজিদ, ব্যবসা প্রতিষ্ঠান ও গাড়ি ভাংচুর; ছাত্রলীগ ৪ নেতাকে মারধর কক্সবাজারে মুক্তিযোদ্ধা সন্তানদের বিক্ষোভ মিছিল চট্টগ্রামে কোটা আন্দোলনে সংর্ঘষে নিহত ছাত্র আকরামের বাড়ী কক্সবাজারের পেকুয়ায় পেকুয়ায় দূর্যোগ প্রস্তুতি ও সাড়াদান বিষয়ক কর্মশালা ক্রিস্টাল মেথ আইস উদ্ধার পর্যটন শহরেও উত্তাপ ছড়ালো কোটা আন্দোলনকারীরা উল্টো রথযাত্রা মহোৎসব ১৫ জুলাই টেকনাফে জেন্ডার ও বিরোধ সংবেদনশীল সাংবাদিকতা প্রশিক্ষণ মিয়ানমারের বিকট শব্দে আতংকে টেকনাফবাসী টেকনাফে ক্যান্সার রোগীর চিকিৎসার জন্য আর্থিক সাহায্যের আবেদন

কক্সবাজার শিল্প ও বাণিজ্য মেলার যাত্রা শুরু

নিউজ রুম / ৫ বার পড়ছে
আপলোড : বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ০৫:৪৪ অপরাহ্ন

বিডি প্রতিবেদক :
ব্যাপক উৎসাহ—উদ্দীপনার মধ্য দিয়ে পর্দা উঠলো কক্সবাজার শিল্প ও বাণিজ্য মেলার। মঙ্গলবার (১৫ নভেম্বর) সন্ধ্যায় কক্সবাজার আন্তজার্তিক শেখ কামাল ক্রিকেট স্টেডিয়াম সংলগ্ন পর্যটন গলফ মাঠে ফিতা কেটে ও বেলুন উড়িয়ে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন জেলা প্রশাসক মোঃ মামুনুর রশীদ। উদ্বোধনকালে তিনি বলেন, কক্সবাজার শিল্প ও বাণিজ্য মেলা এই জেলাকে প্রতিনিধিত্ব করে। এখানকার মানুষের এতিহ্য, সংস্কৃতি ও সুনামসহ নানান কর্মকান্ড মেলায় তুলে ধরা হয়। এখানে দেশী—বিদেশী পণ্যের পাশাপাশি কক্সবাজারের হস্ত ও কুঠির শিল্প মেলায় প্রদর্শনী করার অনন্য সুযোগ। এতে করে পর্যটন শিল্প বিকাশের পাশাপাশি অর্থনৈতিক ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার মোঃ মাহফুজুল ইসলাম, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আবু সুফিয়ান, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) বিভীষণ কান্তি দাশ, কক্সবাজার প্রেস ক্লাব ও কক্সবাজার সাংবাদিক ইউনিয়নের সভাপতি আবু তাহের, আওয়ামী লীগ নেতা আবদুল খালেক, কক্সবাজার চেম্বার অব কমার্স ইন্ড্্রাষ্ট্রির প্রেসিডেন্ট আবু মোর্শেদ চৌধুরী, কক্সবাজার সদর মডেল থানার ওসি মোঃ রফিকুল ইসলাম ও কক্সবাজার প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মোঃ মুজিবুল ইসলাম।

এসময় উপস্থিত ছিলেন মেলা পরিচালনা কমিটির সদস্য সচিব কাউন্সিলর, সালাউদ্দিন সেতু, মোশারফ হোসেন দুলাল, কো-চেয়ারম্যান সাহেদ আলী সাহেদ, প্রধান সমন্বয়ক নাছির উদ্দিন, জহিরুল কাদের ভুট্টো, নজরুল ইসলাম, রাশেদুল ইসলাম ডালিম, বেলাল হোসেন, খোরশেদ আলম, গিয়াস উদ্দিন চৌধুরী ও আরিফুল ইসলাম।
এদিকে মেলা ঘিরে নেয়া হয়েছে ব্যাপক নিরাপত্তা। সিসি ক্যামেরা দ্বারা সার্বক্ষণিক পর্যবেক্ষণ করা হচ্ছে সবকিছু। এবারও যৌথভাবে মেলার আয়োজন করেছে কক্সবাজার সাংবাদিক ইউনিয়ন, ও কক্সবাজার চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রী।
এবার মেলায় থাকছে ক্ষুদ্র ও কুটির শিল্পের ১০৫টি বিভিন্ন স্টল। আছে দেশীয় প্রসিদ্ধ বিভিন্ন কোম্পানীর ২২টি প্যাভিলিয়ন। তারমধ্যে প্রিমিয়ার প্যাভিলিয়ন, সাধারণ প্যাভিলিয়ন, মিনি প্যাভিলিয়ন, প্রিমিয়ার স্টল, সাধারণ স্টল, শিশুদের বিনোদনমূলক রাইডস, খাবারের দোকানসহ জমজমাট আয়োজন দর্শনার্থীদের নজর কাড়ছে।
কক্সবাজার শিল্প ও বাণিজ্য মেলা পরিচালনা কমিটির কো—চেয়ারম্যান সাহেদ আলী সাহেদ জানান, এবার মেলায় থাকছে ক্ষুদ্র ও কুটির শিল্পের ১২০টি বিভিন্ন স্টল। আছে দেশীয় প্রসিদ্ধ বিভিন্ন কোম্পানীর ২২টি প্যাভিলিয়ন। তারমধ্যে প্রিমিয়ার প্যাভিলিয়ন, সাধারণ প্যাভিলিয়ন, মিনি প্যাভিলিয়ন, প্রিমিয়ার স্টল, সাধারণ স্টল, শিশুদের বিনোদনমূলক রাইডস, খাবারের দোকানসহ জমজমাট আয়োজন দর্শনার্থীদের নজর কাড়ছে।এবার অনেক ক্ষেত্রে মেলায় বেশ ভিন্নতা এসেছে। টুইস্ট, লেম্ববাম্বু, ডিজিটাল নাগরদোলা, ইলেকিট্রক নৌকা, ওয়াটার বোট, ওয়াটার বল, ডিজিটাল ট্রেন, জাম্পিং স্লিপার, কার রেসিংসহ শিশুদের জন্য মেলায় বাড়তি বিনোদনের ব্যবস্থা করা হয়েছে। আনা হয়েছে উন্নতমানের ব্যতিক্রমী হরেক রকমের রাইডস।
মেলায় এসেছে আরএফএল, ভিশন, ওয়াকার, ইটালিয়ানো, কম্পী, হোম টেক্সটাইল, ইরানী গোল্ডসহ উন্নতমানের সব ব্র্যান্ড। পছন্দের কাপড় যেমন কিনতে পারবেন, তেমনি পায়ের জন্য আরামদায়ক ওয়াকার ব্র্যান্ডের সব ধরণের জুতোও রয়েছে। মেরিন সিটি মেগামার্টের বিশাল স্টলে মিলবে প্রয়োজনীয় সবকিছু। মহিলাদের কসমেটিকস ও কাপড়ের বাহারী সামগ্রি নিয়ে স্টল খুলেছে অনলাইন ভিত্তিক প্রতিষ্ঠান ফ্যাশন জোন। নারীদের উন্নতমানের সাশ্রয়ীমূল্যে সবকিছু থাকছে এই স্টলে। মেলায় এবার খাবারেও এসেছে ভিন্নতা। দই ফুসকা এবারের বিশেষ আকর্ষণ। মেলার মাঠে গেলে সিলেটের বিখ্যাত রূহানী আচার সবাইকে কাছে টানবেই। কারণ স্বাদে আর রুচিতে বেশ ব্যতিক্রম এই আচার। চলবে জাদু প্রদর্শনী। এছাড়াও মেলা প্রাঙ্গনে তৈরী করা হয়েছে অস্থায়ী নামাজ আদায় কেন্দ্র ও শৌচাগার।
মেলা প্রতিদিন সকাল ১১ টা থেকে রাত সাড়ে ১০ টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য খোলা থাকবে।


আরো বিভিন্ন বিভাগের খবর