শিরোনাম :
টেকনাফ উপজেলার হোয়াইকং ইউনিয়নে ভয়াবহ অগ্নিকাণ্ডে ১১টি বাড়ি পুড়ে ছাই,ক্ষয়ক্ষতি ৪০ লাখ টাকা সেন্টমার্টিনে পর্যটক সীমিতকরণ এবং রাত্রিযাপন নিষিদ্ধের প্রতিবাদে মানববন্ধন ডাকাতের কবলে পড়ে মিয়ানমারের আরাকান আর্মির হেফাজতে থাকা ১৬ জেলে ফেরত এনেছে বিজিবি “১ টাকায় হাজার টাকার বাজার” নাফ নদীর মোহনায় স্পিডবোট ডুবি শিশু সহ ২ জন নিখোঁজ, জীবিত উদ্ধার-৮ কক্সবাজারে নাতনির স্বামীর হাতে নানী খুন বিকাশের দোকান চুরিতে ২লাখ ৭০হাজার টাকা উধাওঃব্যথার ওপর সংবাদকর্মী ব্যথা নৌবাহিনীর অভিযান : মাতারবাড়ি পাওয়ার প্ল্যান্টের চুরি হওয়া কোটি টাকার মালামাল জব্দ মালয়েশিয়া বলে ইনানী সৈকতে শতাধিক রোহিঙ্গাকে রেখে পালালো দালালরা জলবায়ু পরিবর্তনের ফলে কক্সবাজারের অনেক এলাকায় খাবার পানির সংকট :ইয়াছমিন-রহিমার পানির দুঃখ ঘুচালো হাইসাওয়া

পর্যটন দিবসে নিরাপদ বর্জ্য ব্যবস্থাপনা এবং হাত ধোয়া কর্মসুচীর উদ্বোধন করলেন মেয়র মুজিব

নিউজ রুম / ৬৬ বার পড়ছে
আপলোড : শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ০২:০৪ অপরাহ্ন

বিডি প্রতিবেদক:
পর্যটন নগরী কক্সবাজারকে পরিচ্ছন্ন নগরী এবং স্বাস্থ্যাভ্যাস গঠনে নিরাপদ বর্জ্য ব্যবস্থাপনা, উন্নত স্যানিটেশন এবং স্বাস্থ্যভ্যাসের ইতিবাচক পরিবর্তনের লক্ষ্যে কাজ করেছে কক্সবাজার পৌরসভা।
আন্তর্জাতিক দাতা সংস্থা ইউনিসেফের আর্থিক সহযোগীতা ও কক্সবাজার পৌরসভার সার্বিক তত্বাবধানে বেসরকারী উন্নয়ন সংস্থা দুঃস্থ স্বাস্থ্য কেন্দ্র (ডিএসকে) এ প্রকল্প বাস্তবায়ন করছে।
কক্সবাজার পৌরসভা এবং জেলা প্রশাসনের নেতৃত্বে উন্নয়ন সহযোগী সংস্থা দুঃস্থ স্বাস্থ্য কেন্দ্র (ডিএসকে), কেয়ার বাংলাদেশ, এনজিও ফোরাম, ভার্ক, আইডিই, ইউএনডিপি, হাইসাওয়া লাবনী মোড় থেকে কলাতলি মোড় পর্যন্ত নিরাপদ বর্জ্য ব্যবস্থাপনা এবং হাতধোয়ার উপর নিম্ন আয়ের মানুষ, পর্যটক এবং স্থাণীয় ব্যবসা প্রতিষ্ঠান সমূহের সচেতনতা বৃদ্ধির লক্ষে ৫ দিনব্যাপী প্রচারনা অভিযানের শুভ উদ্বোধন করেন মেয়র মুজিবুর রহমান।
পর্যটন নগরী কক্সবাজারে প্রতিদিন হাজার হাজার মানুষের সমাগম হয়। ফলে সমুদ্র সৈকত এলাকা প্রতিদিন মানুষ অবচেতন মনে এখানে সেখানে বর্জ্য ফেলে পরিবেশের ক্ষতি করছে পাশাপাশি বিভিন্ন হোটেল রেস্তোরায় পয়ঃনিষ্কাশন ব্যাস্থা নিরাপদ না থাকায় পরিবেশ দূষণ হচ্ছে।
আগত পর্যটক এবং স্থানীয়দের মধ্যে সচেতনতা জাগ্রতকরণের লক্ষ্যে ২৭ সেপ্টেম্বর থেকে ১ অক্টোবর পাঁচদিন দিনব্যাপী নিরাপদ বর্জ্য ব্যবস্থা নিশ্চিতকরনের জন্য জনসচেতনতা তৈরী করা এবং পর্যটন মেলায় আগত দর্শনার্থি, পর্যটক এবং বিভিন্ন পেশার মানুষকে সঠিক নিয়মে হাতধোয়ার বার্তা প্রদান ও হাতধোয়ার পদ্ধতি প্রদর্শন করা। স্বাস্থ্যবার্তা বিতরণ কর্মসুচি সহ নরগীর লাবনী সমুদ্র সৈকত হইতে কলাতলি সমুদ্র সৈকত পর্যন্ত পরিচ্ছন্নতা অভিযান শুরু করছে।
উদ্বোধনী অনুষ্ঠানের বক্তব্যে দোকান মালিক, ব্যবসায়ী, পর্যটক সবাইকে যেখানে সেখানে ময়লা আবর্জনা না ফেলে নির্দিষ্ট জাযয়গায় ফেলার আহব্বান জানান মেয়র মুজিব। ব্যক্তিগত পরিস্কার পরিচ্ছন্নতার জন্য সকলকে সচেতন হওয়ার জন্য অনুরোধ করেন। সর্বপোরি পরিবেশ সুন্দর রাখার জন্য সবার সহযোগীতা কামনা করেন। বক্তব্য শেষে মেয়র স্থানীয় ব্যবসায়ী, পর্যটকদের মধ্যে স্বাস্থ্যবার্তা বিতরন করেন।
এসময় জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি রেজাউল করিম, জেলা ছাত্রলীগের সভাপতি এস.এম সাদ্দাম হোসেন, ইউনিসেফ প্রতিনিধি মোহাম্মদ আলী, ডিএসকের প্রকল্প ব্যবস্থাপক মোঃ শরীফ উল্লাহ ভূইয়া এবং স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ এছাড়াও ইলেক্ট্রোনিক মিডিয়ার প্রতিনিধিসহ বিভিন্ন সরকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ উদ্বোধনী সভায় উপস্থিত ছিলেন।


আরো বিভিন্ন বিভাগের খবর