পেকুয়ায় আন্তর্জাতিক নদীকৃত্য দিবসে নদী রক্ষায় সকলকে এগিয়ে আসার আহ্বান

bdworldbdworld
  প্রকাশিত হয়েছেঃ  ০৪:৩৬ PM, ১৪ মার্চ ২০২৪

দেলওয়ার হোসাইন , পেকুয়া ;

নদীই একটি জীবন্ত সত্তা, দিন দিন এই সত্তা আজ হারিয়ে যাচ্ছে। নদী উপর জীবিকা নির্বাহ করে তাদের জন্য হলেও এই সত্তাকে বাঁচিয়ে রাখতে সকলকে এগিয়ে আসার আহ্বান।

কক্সবাজারের পেকুয়ায় আন্তর্জাতিক নদীকৃত্য দিবস উদযাপন উপলক্ষে মানববন্ধন, জেলে উৎসব ও পরিচ্ছন কর্মসূচি অনুষ্ঠিত।

১৪ মার্চ বৃহস্পতিবার সকাল ১০ টায় উপজেলার ভোলাখাল চত্বর ও পেকুয়া বাজার কহলখালী খাল চত্বরে পৃথক এ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

পরিবেশে বিষয়ক নাগরিক সংগঠন ধরিত্রী রক্ষায় আমরা, ওয়াটারকিপার্স বাংলাদেশ ও উপকূলীয় মুক্ত রোভার স্কাউটস এর যৌথ আয়োজনে পৃথকভাবে অনুষ্ঠিত কর্মসূচিতে সভাপতিত্বে করেন বীর মুক্তিযোদ্ধা এডভোকেট কামাল হোসেন।

এতে নদীকৃত্য দিবসের মুল বক্তব্য উপস্থাপন করেন পরিবেশ কর্মী দেলওয়ার হোসাইন, বক্তব্য রাখেন, পেকুয়া বালিকা উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক আবুল হাসেম,সড়ক ও জনপদ বিভাগ বান্দরবান এর কর্মকর্তা, সমাজ কর্মী বাহাদুর চৌধুরী, সংবাদ কর্মী জালাল উদ্দীন,পেকুয়া সরকারি মডেল জিএমসি ইনস্টিটিউশনের সিনিয়র শিক্ষক শিক্ষক জাহাঙ্গীর আলম, আজিজুউপকূলীয় মুক্ত রোভার স্কাউটস হক, উপকূলীয় মুক্ত রোভার স্কাউটস এর টিম লিডার ছাদেকুর রহমান।

বক্তারা বলেন,প্রাকৃতিক বৈচিত্রের প্রাণশক্তিই হলো দেশের ৭ হাজার নদ-নদী জলাভূমি। সেই সঙ্গে আমাদের এসব নদীর সাথে জড়িয়ে আছে প্রাচীন ইতিহাস ঐতিহ্য, জীবন-জীবিকা, জীববৈচিত্র্য।

আজ সচেতনতা ও সংরক্ষণের অভাবে নদীর ধার ঘেঁষে গড়া প্রাচীন নগরীর ইতিহাস ঐতিহ্য ভুলে গেছি।

বক্তারা আরও বলেন, নদীকে ঘিরে মাঝি-মাল্লা, জুগী, জেলেসহ অজস্র জনগোষ্ঠী জীবিকা হারিয়েছে।

বক্তারা ভরাট, দখল দূষণে অজস্র প্রাণীর বিতাড়ন ও বিলুপ্তিতে জীববৈচিত্র্যও আজ সম্পূর্ণ ধ্বংসের মুখে, নদী রক্ষায় সরকারসহ সকলকে এগিয়ে আসার দাবী জানান।

এ সময় নারী নেত্রী নুরুন নাহার নুরী,সারমিন সুলতানা, সংবাদ কর্মী তৌহিদুল ইসলাম, শ্রমিক মোহাম্মদ হোসাইন, উপকূলীয় মুক্ত রোভার স্কাউটস গ্রুপের সদস্য,আসাদুজ্জামান নুর, মুরশেদুল আলম,আবু সাইদ,আবু নোমান,ফায়সাল আলম,মোঃ রাজিব,আব্দুল কারিম,মোঃ হামীন,মোঃ সাকিব ,পেকুয়া পাবলিক উচ্চ বিদ্যালয়, পেকুয়া উচ্চ বিদ্যালয়,শিক্ষক শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

আপনার মতামত লিখুন :