শিরোনাম :
টেকনাফ উপজেলার হোয়াইকং ইউনিয়নে ভয়াবহ অগ্নিকাণ্ডে ১১টি বাড়ি পুড়ে ছাই,ক্ষয়ক্ষতি ৪০ লাখ টাকা সেন্টমার্টিনে পর্যটক সীমিতকরণ এবং রাত্রিযাপন নিষিদ্ধের প্রতিবাদে মানববন্ধন ডাকাতের কবলে পড়ে মিয়ানমারের আরাকান আর্মির হেফাজতে থাকা ১৬ জেলে ফেরত এনেছে বিজিবি “১ টাকায় হাজার টাকার বাজার” নাফ নদীর মোহনায় স্পিডবোট ডুবি শিশু সহ ২ জন নিখোঁজ, জীবিত উদ্ধার-৮ কক্সবাজারে নাতনির স্বামীর হাতে নানী খুন বিকাশের দোকান চুরিতে ২লাখ ৭০হাজার টাকা উধাওঃব্যথার ওপর সংবাদকর্মী ব্যথা নৌবাহিনীর অভিযান : মাতারবাড়ি পাওয়ার প্ল্যান্টের চুরি হওয়া কোটি টাকার মালামাল জব্দ মালয়েশিয়া বলে ইনানী সৈকতে শতাধিক রোহিঙ্গাকে রেখে পালালো দালালরা জলবায়ু পরিবর্তনের ফলে কক্সবাজারের অনেক এলাকায় খাবার পানির সংকট :ইয়াছমিন-রহিমার পানির দুঃখ ঘুচালো হাইসাওয়া

কক্সবাজার পৌরসভাকে প্লাস্টিক বর্জ্য মুক্ত করতে ব্র্যাকের সাথে যৌথভাবে কাজ শুরু

নিউজ রুম / ২৭ বার পড়ছে
আপলোড : শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০১:২৭ অপরাহ্ন

বিডি প্রতিবেদক :

কক্সবাজার পৌরসভাকে প্লাস্টিক বর্জ্য মুক্ত করতে উন্নয়ন সংস্থা ব্র্যাকের সাথে যৌথভাবে কাজ শুরু করেছে। প্রাথমিক পর্যায়ে পৌরসভার ৪ টি ওয়ার্ডকে নিয়ে এই প্রকল্পটি বাস্তবায়ন করছে। এই বর্জ্য ব্যবস্থাপনা বাস্তবায়নে সমন্বয় কমিটি গঠন করা হয়েছে।
মঙ্গলবার সন্ধ্যায় সাগর পাড়ের একটি অভিজাত হোটেলে কক্সবাজার পৌরসভার মেয়র মো. মাহাবুবুর রহমান চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় জানানো হয়েছে, বিশ্ব ব্যাংকের অর্থায়নে এবং ব্র্যাক আরবান ডেভেলপমেন্ট প্রোগামের সহযোগিতায় কক্সবাজার পৌরসভা প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনায় একটি নতুন প্রকল্প বাস্তবায়ন শুরু করেছে। প্লাস্টিক পণ্যের ব্যবহার নিয়ন্ত্রণ ও প্লাস্টিক বর্জ্যের সুষ্ঠ ব্যবস্থাপনার লক্ষ্যে এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এর জন্য অংশীজনদের অংশগ্রহণে একটি সমন্বয় কমিটি গঠন করা হয়েছে।
সভায় মেয়র মো. মাহাবুবুর রহমান চৌধুরী বলেন, ‘কক্সবাজার পৌরসভা হবে একটি পরিচ্ছন্ন শহর। এই শহরকে পরিচ্ছন্ন রাখতে সকলের সহযোগিতা প্রয়োজন। এ ব্যাপারে জনসাধারণের মাঝে সচেতনতা বাড়ানো জরুরি।’

 

তিনি বলেন, ‘শহরকে প্লাস্টিক বর্জ্যমুক্ত করার  পাশাপাশি খুব শিগগিরই অবৈধ স্থাপনা উচ্ছেদে অভিযান শুরু করা হবে। নালা দখলকারীদের বিরুদ্ধেও অভিযান চলবে।’
কক্সবাজার পৌরসভার সমাজ উন্নয়ন কর্মকর্তা শামীম আক্তারের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে পৌরসভার প্যানেল মেয়র-১ সালাউদ্দিন সেতু বলেন, কক্সবাজার পৌরসভার ১, ৪, ১০ ও ১২ নম্বর ওয়ার্ডে এই প্রকল্পটি শুরু হচ্ছে। তা সফল হলে ১২ টি ওয়ার্ডেই বাস্তায়ন হবে এই প্রকল্প।
প্রকল্প কর্মকর্তা ফারিয়া আলম রিয়া তার বক্তব্যে বলেন, কক্সবাজার পর্যটন এলাকার ৩০ টি আবাসিক প্রতিষ্ঠান, আগত পর্যটক, সাধারণ নাগরিকদের মাঝে সচেতনতা তৈরি করে এই প্রকল্পটি বাস্তবায়ন হবে।
এতে অন্যান্যদের মধ্যে কক্সবাজার প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মো. মুজিবুল ইসলাম, প্রকল্প প্রধান ইমামুল আজম শাহীসহ অন্যন্যারা বক্তব্য রাখেন।
শেষে ঘোষণা করা হয় গঠিত বর্জ্য ব্যবস্থাপনা সমন্বয় কমিটি। কমিটিতে মো: মাহাবুবুর রহমান চৌধুরী (মেয়র, কক্সবাজার পৌরসভা) সভাপতি, সালাউদ্দিন সেতু (প্যানেল মেয়র-১, কাউন্সিলর ১০ নং ওয়ার্ড, কক্সবাজার পৌরসভা) সহ সভাপতি।
অন্যান্যরা হলেন,  প্যানেল মেয়র- ২ ওমর সিদ্দিক লালু, প্যানেল মেয়র-৩ ইয়াসমিন আক্তার, শাহেনা আক্তার পাখি (কাউন্সিলর ১, ২ ও ৩ নং ওয়ার্ড, কক্সবাজার পৌরসভা), কাউন্সিল ৭, ৮, ৯ জাহেদা আক্তার, কাউন্সিলর ১০-১১-১২ নাসিমা আক্তার, কাউন্সিলর আখতার কামাল, কাউন্সিলর এম এ মঞ্জুর, কাউন্সিলর এহেসান উল্লাহ। সদস্য,  রাছেল চৌধুরী (পৌর নির্বাহী কর্মকর্তা, কক্সবাজার পৌরসভা), পরাক্রম চাকমা (নির্বাহী প্রকৌশলী, কক্সবাজার পৌরসভা), শামীম আকতার (সমাজ উন্নয়ন কর্মকর্তা, কক্সবাজার পৌরসভা), মো: মোসাইব ইবনে রহমান (পরিদর্শক, পরিবেশ অধিদপ্তর, কক্সবাজার জেলা কার্যালয়), মোহাম্মদ মুজিবুল ইসলাম (সাধারণ সম্পাদক, প্রেস ক্লাব, কক্সবাজার), মোহাম্মদ রমজান আলী (প্রধান শিক্ষক, কক্সবাজার মডেল হাই স্কুল, সাজেদা বেগম (ওয়াশ অফিসার, ইউনিসেফ, কক্সবাজার ফিল্ড অফিস), আবুল কাশেম সিকদার (সভাপতি, হোটেল মোটেল রেষ্টহাউজ মালিক সমিতি, কক্সবাজার), দেলোয়ার হোসাইন (সাধারণ সম্পাদক, নৌকা মালিক সমিতি, কক্সবাজার), রোকসানা সুমি (প্রতিনিধি, দৈনিক কক্সবাজার ও যুব প্রতিনিধি), কবির হোছাইন (কনজারভেন্সী ইন্সপেক্টর, কক্সবাজার পৌরসভা)।


আরো বিভিন্ন বিভাগের খবর