শিরোনাম :
টেকনাফ উপজেলার হোয়াইকং ইউনিয়নে ভয়াবহ অগ্নিকাণ্ডে ১১টি বাড়ি পুড়ে ছাই,ক্ষয়ক্ষতি ৪০ লাখ টাকা সেন্টমার্টিনে পর্যটক সীমিতকরণ এবং রাত্রিযাপন নিষিদ্ধের প্রতিবাদে মানববন্ধন ডাকাতের কবলে পড়ে মিয়ানমারের আরাকান আর্মির হেফাজতে থাকা ১৬ জেলে ফেরত এনেছে বিজিবি “১ টাকায় হাজার টাকার বাজার” নাফ নদীর মোহনায় স্পিডবোট ডুবি শিশু সহ ২ জন নিখোঁজ, জীবিত উদ্ধার-৮ কক্সবাজারে নাতনির স্বামীর হাতে নানী খুন বিকাশের দোকান চুরিতে ২লাখ ৭০হাজার টাকা উধাওঃব্যথার ওপর সংবাদকর্মী ব্যথা নৌবাহিনীর অভিযান : মাতারবাড়ি পাওয়ার প্ল্যান্টের চুরি হওয়া কোটি টাকার মালামাল জব্দ মালয়েশিয়া বলে ইনানী সৈকতে শতাধিক রোহিঙ্গাকে রেখে পালালো দালালরা জলবায়ু পরিবর্তনের ফলে কক্সবাজারের অনেক এলাকায় খাবার পানির সংকট :ইয়াছমিন-রহিমার পানির দুঃখ ঘুচালো হাইসাওয়া

প্রান্তিক মৎস্যজীবী পরিবারের নারীদের নিয়ে “নারী সম্মেলন”

নিউজ রুম / ১৭ বার পড়ছে
আপলোড : শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ১১:৫০ অপরাহ্ন

বিডি প্রতিবেদক :

ইউএসএআইডি’র ইকোফিশ-২ কক্সবাজার সদর উপজেলার প্রান্তিক মৎস্যজীবী পরিবারের নারী সদস্যদের নিয়ে দিনব্যাপী নারী সম্মেলন আয়োজন করেছে। “জীববৈচিত্র্য সংরক্ষণে নারীরা জাগছে, জীবন ও জীবিকায় অবদান রাখছে” শ্লোগানে নারী সম্মেলনটি উদযাপন করা হয়েছে।
বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে মৎস্যজীবী পরিবারের নারী সদস্যদের জীবন ও জীবিকার মান উন্নয়নের জন্য ইকোফিশ টু ২০২০ সাল থেকে মোট ১৫,০০০ মৎস্যজীবী পরিবার নিয়ে কাজ করছে। যার মাধ্যমে নারীদের প্রশিক্ষণ, অর্থনৈতিকভাবে স্বাবলম্বীকরণ, মৌলিক ব্যবসায় শিক্ষা, সাক্ষরতা ও প্রযুক্তিগত জ্ঞান বৃদ্ধি এবং বাজারজাতকরণের সহায়তার, পুষ্টি ও জেন্ডার বিষয়ক সচেতনতা, সঞ্চয়ের অভ্যাস গড়ে তোলাসহ নানা বিষয়ে কাজ করছে প্রকল্পটি।
নারীর ক্ষমতায়ন এবং সঞ্চয়ী মনোভাব বৃদ্ধির জন্য নারীদের নিয়ে সঞ্চয় দল গঠন করা হয়েছে। সম্মেলনে বিভিন্ন সরকারি ও বেসরকারি দপ্তরের কর্মকর্তাবৃন্দ, ইকোফিশ-২ প্রকল্পের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ, বাস্তবায়ন সহযোগী সংস্থার প্রতিনিধিবৃন্দ, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ, গণমাধ্যমকর্মীবৃন্দসহ মৎস্যজীবি সম্প্রদায়ের নারী সদস্যদের নিয়ে গঠিত বিভিন্ন দলের সদস্যবৃন্দ, সুনীল প্রহরী, মাছঘাট সহব্যবস্থাপনা কমিটির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। সম্মেলনে নারীদের অর্থনৈতিক উন্নয়নমূলক কার্যক্রমে সফলতা, ব্যবসা উন্নয়নে মৌলিক শিক্ষা সম্পর্কিত জ্ঞান, পুষ্টিকর খাবার ও পুষ্টি সম্পর্কিত আচরণ, নারীর ক্ষমতায়ন এবং জীব বৈচিত্র্য সংরক্ষণে নারীদের অবদান নিয়ে আলোচনা করা হয়।


আরো বিভিন্ন বিভাগের খবর