শিরোনাম :
টেকনাফ উপজেলার হোয়াইকং ইউনিয়নে ভয়াবহ অগ্নিকাণ্ডে ১১টি বাড়ি পুড়ে ছাই,ক্ষয়ক্ষতি ৪০ লাখ টাকা সেন্টমার্টিনে পর্যটক সীমিতকরণ এবং রাত্রিযাপন নিষিদ্ধের প্রতিবাদে মানববন্ধন ডাকাতের কবলে পড়ে মিয়ানমারের আরাকান আর্মির হেফাজতে থাকা ১৬ জেলে ফেরত এনেছে বিজিবি “১ টাকায় হাজার টাকার বাজার” নাফ নদীর মোহনায় স্পিডবোট ডুবি শিশু সহ ২ জন নিখোঁজ, জীবিত উদ্ধার-৮ কক্সবাজারে নাতনির স্বামীর হাতে নানী খুন বিকাশের দোকান চুরিতে ২লাখ ৭০হাজার টাকা উধাওঃব্যথার ওপর সংবাদকর্মী ব্যথা নৌবাহিনীর অভিযান : মাতারবাড়ি পাওয়ার প্ল্যান্টের চুরি হওয়া কোটি টাকার মালামাল জব্দ মালয়েশিয়া বলে ইনানী সৈকতে শতাধিক রোহিঙ্গাকে রেখে পালালো দালালরা জলবায়ু পরিবর্তনের ফলে কক্সবাজারের অনেক এলাকায় খাবার পানির সংকট :ইয়াছমিন-রহিমার পানির দুঃখ ঘুচালো হাইসাওয়া

পরিবেশ সম্মত আধুনিক পর্যটন শিল্প গঠন করে কক্সবাজারকে বিশ্ব দরবারে তুলে ধরতে হবে-তাহলে বিদেশী পর্যটকরা ভ্রমনে আসবে

নিউজ রুম / ৯ বার পড়ছে
আপলোড : শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৬:৫৬ পূর্বাহ্ন

ছৈয়দ আলম  :
কক্সবাজারের পরিবেশ, প্রকৃতি ও সমুদ্র সৈকতের সুরক্ষাসহ বিরাজমান সমস্যা নিয়ে কক্সবাজারের নাগরিক ফোরাম মতবিনিময় সভার আয়োজন করেছে। এতে আলোচকবৃন্দ বলেছেন, কক্সবাজারের পরিবেশ, প্রকৃতি নানা ভাবে আক্রান্ত, বিভিন্নভাবে ধ্বংস হচ্ছে প্রতিদিন। ভাঙ্গনের কবলে জর্জরিত হয়ে পৃথিবীর দীর্ঘতম সমুদ্র সৈকত তার স্বাভাবিক জৌলুস হারাচ্ছে।
বক্তাগণ আরো বলেন, অপরিকল্পিত উন্নয়নে যত্রতত্র স্থাপনা নির্মাণ করে সৈকতের সৌন্দর্য নষ্ট করছে। শুধু তাই নয়- নির্বিচারে যেখানে সেখানে পাহাড় কাটা হচ্ছে। আর এই অপকর্মে নিয়োজিত আছে আড়াই হাজার ডাম্পার।
তাছাড়া শহরজুড়ে অবৈধ অটো রিক্সা, টমটম, সিএনজির দৌরাত্ম্যে জনজীবন তথা পর্যটন শিল্প স্থবির হয়ে পড়েছে। রাষ্ট্রের পরিবর্তিত পরিস্থিতিতে সব বিষয়ের সংস্কার-সমাধান এখন সময়ের দাবী।
বুধবার ( ৯ অক্টোবর) সন্ধ্যায় কক্সবাজারের অভিজাত হোটেল শৈবালের হোটেল সাগরিকা মিলনায়তনে অনুষ্ঠিত মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন-
কক্সবাজার নাগরিক ফোরামের সভাপতি আ ন ম হেলাল উদ্দিন। সভায় আলোচক ছিলেন, বাংলাদেশ পরিবেশ জীব বৈচিত্র্য সংরক্ষণ ফাউন্ডেশনের সভাপতি, সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী ফরহাদ আহমেদ, এডভোকেট আতিয়ার রহমান, এডভোকেট সরওয়ার আহমেদ চৌধুরী। বাংলাদেশ পরিবেশ ও জীববৈচিত্র্য সংরক্ষণ ফাউন্ডেশনের সহযোগিতায় আয়োজিত এই মতবিনিময় সভায় বক্তব্য রাখেন, কক্সবাজার পৌরসভার সাবেক মেয়র সরওয়ার কামাল, কক্সবাজার প্রেসক্লাবের সভাপতি মাহবুবর রহমান, সাধারণ সম্পাদক মমতাজ উদ্দিন বাহারী, রাজনীতিবিদ ও ব্যবসায়ী জাহাঙ্গীর কাশেম, এডভোকেট এনামুল হক সিকদার, নাগরিক ফোরামের সাধারণ সম্পাদক অধ্যাপক আ ন ম আনোয়ারুল হক, সিনিয়র সাংবাদিক মুহম্মদ নুরুল ইসলাম, তোফায়েল আহমেদ, সাইফুল ইসলাম চৌধুরী, মঈনুল হাসান পলাশ, কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) হামিদুল হক, অধ্যক্ষ রফিকুল ইসলাম, নাজিম উদ্দিন, রুহুল আমিন সিকদার, নেজাম উদ্দিন।
বক্তাগণ বলেন, পৃথিবীর দীর্ঘতম সমুদ্র সৈকতের সৌন্দর্য বৃদ্ধি এবং আন্তর্জাতিকভাবে ব্রান্ডিং করা এখনই সময়। কেননা বিশ্ব দরবারে একজন সমাদৃত ও সম্মানিত ব্যক্তি ড. মুহাম্মদ ইউনুছ বাংলাদেশ পূণ: গঠনের দায়িত্ব নিয়েছেন। কক্সবাজারের পরিবেশ, প্রকৃতি ও সমুদ্র সৈকত রক্ষায় ড. মুহাম্মদ ইউনুচ বিশাল ভূমিকা পালন করতে পারেন। আলোচকরা আরো বলেন, কক্সবাজারের পরিবেশ প্রতিবেশ একটি সিন্ডিকেট ধ্বংস করে দিচ্ছে। তারা আদালত ও প্রশাসনকে হাতে নিয়ে এসব অপকর্ম করে যাচ্ছে। সেন্টমার্টিনের পরিবেশ রক্ষা ও পযটক সীমিত করার আলোকপাত করা হয়। সভায়-কক্সবাজারকে আধুনিক পর্যটন শিল্প গঠনে সবাইকে ভূমিকা রাখার আহবান জানান। কক্সবাজার শহরকে বিস্তৃত করারও গুরুত্বারোপ করা হয়। সভা সঞ্চালনা করেন নাগরিক ফোরাম নেতা আবদুল মতিন।
এছাড়া সভায় কক্সবাজারের বিভিন্ন পরিবেশ সংগঠনের প্রতিনিধি, শিক্ষাবিদ, রাজনীতিবিদ ও সাংবাদিকরা উপস্থিত ছিলেন।


আরো বিভিন্ন বিভাগের খবর