শিরোনাম :
কোটা আন্দোলন : কক্সবাজারে আওয়ামীলীগ, জাসদ, জাতীয় পার্টির কার্যালয়, মসজিদ, ব্যবসা প্রতিষ্ঠান ও গাড়ি ভাংচুর; ছাত্রলীগ ৪ নেতাকে মারধর কক্সবাজারে মুক্তিযোদ্ধা সন্তানদের বিক্ষোভ মিছিল চট্টগ্রামে কোটা আন্দোলনে সংর্ঘষে নিহত ছাত্র আকরামের বাড়ী কক্সবাজারের পেকুয়ায় পেকুয়ায় দূর্যোগ প্রস্তুতি ও সাড়াদান বিষয়ক কর্মশালা ক্রিস্টাল মেথ আইস উদ্ধার পর্যটন শহরেও উত্তাপ ছড়ালো কোটা আন্দোলনকারীরা উল্টো রথযাত্রা মহোৎসব ১৫ জুলাই টেকনাফে জেন্ডার ও বিরোধ সংবেদনশীল সাংবাদিকতা প্রশিক্ষণ মিয়ানমারের বিকট শব্দে আতংকে টেকনাফবাসী টেকনাফে ক্যান্সার রোগীর চিকিৎসার জন্য আর্থিক সাহায্যের আবেদন

অজপাড়া গাঁয়ে সৌম্যপুত্র শহীদ শেখ রাসেল বই উৎসব

নিউজ রুম / ৭ বার পড়ছে
আপলোড : বুধবার, ১৭ জুলাই ২০২৪, ১০:২৬ অপরাহ্ন

অজপাড়া গাঁয়ে সৌম্যপুত্র শহীদ শেখ রাসেল বই উৎসব

বিডি প্রতিবেদক :
কক্সবাজারের ঈদগাঁও উপজেলাধীন পোকখালীর অজপাড়া গাঁ গোমাতলীতে স্থানীয় বিদ্যালয়ে পড়ুুয়া কোমলমতি শিক্ষার্থীদের নিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ট পুত্র শহীদ শেখ রাসেলের জন্মদিন উপলক্ষ্যে উদযাপিত হয় “শেখ রাসেল বই উৎসব-২২”।
১৫ অক্টোবর (শনিবার) গোমাতলী উচ্চ বিদ্যালয় মিলনায়তনে বঙ্গবন্ধু স্টাডি সার্কেল কক্সবাজারের দুই স্বপ্নদ্রষ্টা সাবেক ছাত্রনেতা কবি মানিক বৈরাগী ও ম.ন. আবছারের যৌথ উদ্যোগে গোমাতলী উচ্চ বিদ্যালয়, পোকখালী উচ্চ বিদ্যালয় এবং গোমাতলী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সমন্বয়ে গোমাতলী প্রাথমিক বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি মুহিদুল্লাহ্ মুহিদের সভাপতিত্বে বঙ্গবন্ধুর কনিষ্ট পুত্র সৌম্যপুত্র শহীদ শেখ রাসেলের জন্মদিন উপলক্ষ্যে বই উৎসব উদযাপিত হয়।
বই উৎসবের উদ্ভোধক হিসেবে উপস্থিত ছিলেন সাবেক ছাত্রনেতা ঈদগাঁও উপজেলা আওয়ামীলীগের আহবায়ক আবু তালেব, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কক্সবাজার জেলা শিক্ষা কর্মকর্তা ও শিশু সাহিত্যিক মোঃ নাসির উদ্দীন, প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সহকারি অধ্যাপক কবি ও গবেষক মোহাম্মদ আলী, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পোকখালী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শফিকুল ইসলাম, কক্সবাজার সিটি কলেজের প্রভাষক এহসান উদ্দীন এবং নুরুল হুদা। এবং বই উৎসবের সমন্বয়ক হিসেবে ছিলেন গোমাতলী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দু জলিল এবং গোমাতলী প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক রাফিয়া জাহান। স্কুলের শিক্ষকবৃন্দ, অভিবাবকবৃন্দ, রাজনৈতিক ব্যক্তিবর্গ ও স্থানীয় সংবাদকর্মীরাও বই উৎসবে উপস্থিত ছিলেন।
বক্তারা বলেন, একটি শিশুর মেধার পূর্ণ বিকাশে পাঠ্য বইয়ের বাইরের জ্ঞানও অর্জন করতে হবে। গল্পের বই, কবিতার বই, বৈজ্ঞানিক আবিষ্কার ও তথ্য প্রযুক্তি ভিত্তিক বই পড়তে হবে। পড়া লিখার পাশাপাশি খেলাধূলা ও সাংস্কৃতিক চর্চারও বিকল্প নাই।
সৌম্যপুত্র শেখ রাসেল বই উৎসব-২২ এ গোমাতলী উচ্চ বিদ্যালয়, পোকখালী উচ্চ বিদ্যালয় এবং গোমাতলী প্রাথমিক বিদ্যালয়ের শেখ রাসেল কর্নারে সংরক্ষনের জন্যে বঙ্গবন্ধর জীবনী ও সৌম্যপুত্র শেখ রাসেলের জীবনী নিয়ে লিখা শিশুতোষ শতাধিক বই উপহার দেন বঙ্গবন্ধু স্টাডি সার্কেল কক্সবাজারের কবি মানিক বৈরাগী ও ম.ন. আবছার।


আরো বিভিন্ন বিভাগের খবর