শিরোনাম :
কোটা আন্দোলন : কক্সবাজারে আওয়ামীলীগ, জাসদ, জাতীয় পার্টির কার্যালয়, মসজিদ, ব্যবসা প্রতিষ্ঠান ও গাড়ি ভাংচুর; ছাত্রলীগ ৪ নেতাকে মারধর কক্সবাজারে মুক্তিযোদ্ধা সন্তানদের বিক্ষোভ মিছিল চট্টগ্রামে কোটা আন্দোলনে সংর্ঘষে নিহত ছাত্র আকরামের বাড়ী কক্সবাজারের পেকুয়ায় পেকুয়ায় দূর্যোগ প্রস্তুতি ও সাড়াদান বিষয়ক কর্মশালা ক্রিস্টাল মেথ আইস উদ্ধার পর্যটন শহরেও উত্তাপ ছড়ালো কোটা আন্দোলনকারীরা উল্টো রথযাত্রা মহোৎসব ১৫ জুলাই টেকনাফে জেন্ডার ও বিরোধ সংবেদনশীল সাংবাদিকতা প্রশিক্ষণ মিয়ানমারের বিকট শব্দে আতংকে টেকনাফবাসী টেকনাফে ক্যান্সার রোগীর চিকিৎসার জন্য আর্থিক সাহায্যের আবেদন

হত্যা মামলার ২ আসামীর আমৃত্যু কারাদন্ড

নিউজ রুম / ৪ বার পড়ছে
আপলোড : বুধবার, ১৭ জুলাই ২০২৪, ১১:৩৯ অপরাহ্ন

বিডি প্রতিবেদক :
কক্সবাজারে ইয়াবা লেনদেনের জের ধরে হত্যার দায়ের করা মামলায় দুই আসামীর আমৃত্যু কারাদন্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে দন্ডিতদের ৫০ টাকা অর্থদন্ড প্রদান করা হয়।
বুধবার (৩০ নভেম্বর) দুপুরে কক্সবাজারের জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মোহাম্মদ ইসমাইল এ রায় ঘোষণা করেন।
গত ২০২১ সালে ইয়াবার লেনদেনর বিরোধের জের ধরে কক্সবাজার শহরের কলাতলী হোটেল-মোটেল জোনের সুইট হোম রিসোর্টের কক্ষে আব্দুল মালেক (২৪) নামে এক যুবককে হত্যা করা হয়। উক্ত ঘটনায় দায়ের করা মামলায় দুইজনকে আমৃত্যু কারাদন্ড দিয়েছে আদালত। একই সঙ্গে দন্ডিতদের ৫০ টাকা অর্থদন্ড প্রদান করা হয়। নিহত মালেক ও দন্ডিত দুইজন সম্পর্কে ঘনিষ্ট বন্ধু ছিলেন।
বিষয়টি নিশ্চিত করেছেন রাষ্টপক্ষের কৌসুলি অ্যাডভোকেট ফরিদুল আলম।
দন্ডপ্রাপ্তরা হলেন- নারায়ণগঞ্জের সোনারগাঁও উপজেলার জামপুর ইউনিয়নের আবদুস সালামের ছেলে পারভেজ হোসেন প্রকাশ বাবু (৩৬) ও একই উপজেলার বাবদি ইউনিয়নের আবদুর রব ছেলে মোঃ মোতালেব (৩৫)। রায় ঘোষণার সময় আসামীরা আদালতে উপস্থিত ছিলেন।
আদালতের পর্যাবেক্ষণের বরাতে রাষ্টপক্ষের কৌসুলি অ্যাডভোকেট ফরিদুল আলম বলেন, ২০২১ সালে কারাগারে পরিচয়ের মাধ্যমে বন্ধুত্ব শুরু হয় নিহত মালেক ও আসামী বাবু ও মোতালেবের। তারই সুত্র ধরে একই বছরের ১৫ মার্চ রাত ৯ টার দিকে কক্সবাজার শহরের বাদশার ঘোনার জাকের হোসেনে ছেলে আবদুল মালেককে কলাতলীর সুইট হোম নামক রিসোর্টে খুন করে লাশ খাটের ভেতরে লুকিয়ে রেখে পালিয়ে যায় দন্ডপ্রাপ্তরা। এ ঘটনায় নিহত আবদুল মালেকের ভাই আবদুল খালেক বাদী হয়ে পারভেজ হোসেন প্রকাশ বাবু ও মোঃ মোতালিব সহ আরো ২/৩ জনকে অজ্ঞাত আসামী করে ফৌজদারী দন্ড বিধির ৩০২/২০১/৩৪ ধারায় কক্সবাজার সদর মডেল থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। যার কক্সবাজার সদর থানা মামলা নম্বর : ৫৩/২০২১ ইংরেজি, জিআর মামলা নম্বর : ১৮৭/২০২১ ইংরেজি এবং এসটি মামলা নম্বর : ১১৮২/২০২১ ইংরেজি।

তিনি আরও জানান, মামলাটি চার্জ গঠন করে বিচার প্রক্রিয়া শুরু করা হয়। মামলায় সাক্ষীদের সাক্ষ্য, আসামীপক্ষে তাদের জেরা, ময়নাতদন্ত রিপোর্ট যাচাই, সুরতহাল প্রতিবেদন পর্যালোচনা, আসামীদের আত্মপক্ষ সমর্থনের সুযোগ, যুক্তিতর্কসহ বিচারের সকল প্রক্রিয়া সম্পন্ন করে বিজ্ঞ বিচারক মোহাম্মদ ইসমাইল আসামীদের ফৌজদারী দন্ড বিধির ৩০২/২০১/৩৪ ধারায় দোষী সাব্যস্থ করে উপরোক্ত রায় ঘোষণা করেন।

রায়ে আদালত মনে করছেন, ইয়াবা ব্যবসার লেনদেনের বিরোধের কারণে এ হত্যাকান্ড ঘটেছে। যা ১৬৪ ধারার জবানবন্দিতে স্বীকারও করেছে আসামীরা। যা সন্দেহাতিকভাবে আদালতে প্রমাণিত হওয়ায় এ রায় মাদক ব্যবসা ও মাদক সেবনকারীদের সতর্ক বার্তা দিবে।

####


আরো বিভিন্ন বিভাগের খবর