শিরোনাম :
কোটা আন্দোলন : কক্সবাজারে আওয়ামীলীগ, জাসদ, জাতীয় পার্টির কার্যালয়, মসজিদ, ব্যবসা প্রতিষ্ঠান ও গাড়ি ভাংচুর; ছাত্রলীগ ৪ নেতাকে মারধর কক্সবাজারে মুক্তিযোদ্ধা সন্তানদের বিক্ষোভ মিছিল চট্টগ্রামে কোটা আন্দোলনে সংর্ঘষে নিহত ছাত্র আকরামের বাড়ী কক্সবাজারের পেকুয়ায় পেকুয়ায় দূর্যোগ প্রস্তুতি ও সাড়াদান বিষয়ক কর্মশালা ক্রিস্টাল মেথ আইস উদ্ধার পর্যটন শহরেও উত্তাপ ছড়ালো কোটা আন্দোলনকারীরা উল্টো রথযাত্রা মহোৎসব ১৫ জুলাই টেকনাফে জেন্ডার ও বিরোধ সংবেদনশীল সাংবাদিকতা প্রশিক্ষণ মিয়ানমারের বিকট শব্দে আতংকে টেকনাফবাসী টেকনাফে ক্যান্সার রোগীর চিকিৎসার জন্য আর্থিক সাহায্যের আবেদন

মা ইলিশ রক্ষায় সকলকে সচেতন হতে হবে- বদরখালীতে নৌ পুলিশ সুপার

নিউজ রুম / ৬ বার পড়ছে
আপলোড : বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ০৪:২৭ অপরাহ্ন

হামিদ কাইছার :
“মা ইলিশ ধরব না, দেশের ক্ষতি করব না”
মা ইলিশ সংরক্ষণ অভিযান-২২ইং উপলক্ষে আমাগী ৭ অক্টোবর থেকে ২৮ অক্টোবর ২২দিন ব্যাপী মা ইলিশ ধরা বন্ধ করণের লক্ষ্যে বদরখালী নৌ-পুলিশের আয়োজনে জনসচেতনতা মূলক সভায় প্রধান অতিথি চট্টগ্রাম জেলার নৌ-পুলিশ সুপার আ.ফ.ম নিজাম উদ্দীন পিএম (বার)। উক্ত জনসচেতনতা মূলক সভা বদরখালী নৌ-পুলিশের ইনচার্জ নাছির উদ্দীন এর সঞ্চালনায় অনুষ্ঠিত হয়।
সভায় বক্তারা ২২ দিন মা’ ইলিশসহ সকল প্রজাতির মাছ ধরার বন্ধের আদেশ মানার নির্দেশ দেন। এসময় একটি মা’ ইলিশ ৫০-৬০ লক্ষ ডিম ছাড়েন বলে মন্তব্য করেন। এমন কি আগেকার দিনে আড়াই শ’ গ্রাম, পাঁচ শ’ ও এক কেজির ওজনের ইলিশ পাওয়া অসম্ভব। তবে বর্তমানে দু থেকে তিন কেজির ওজনের ইলিশ জেলেরা আহরণ করে প্রতিনিয়ত বাজারজাত করেন। ফলে মানুষের চাহিদাও মিটায়। তাঁরা আরো বলেন, ৬৫ দিন এবং ২২ দিন বন্ধের ফলে সাগর, নদী ও খালে মাছের প্রজনন প্রচুর হারে বাড়বে। তাই সরকারের নির্দেশনা মেনে সংশ্লিষ্টদের সহায়তা করা সকলের নৈতিক দায়িত্ব মনে করেন অতিথিরা।
এতে বিষেশ অতিথি হিসেবে উপস্থিত চকরিয়া থানার অফিসার ইনচার্জ চন্দন কুমার। আরো উপস্থিত ছিলেন- চকরিয়া উপজেলার মৎস্য কর্মকর্তা তানজির আহমদ, কোস্টগার্ড প্রতিনিধি, বদরখালী সমবায় কৃষি ও উপনিবেশ সমিতির সভাপতি দেলোয়ার হোসেন, বদরখালী ইউপি চেয়ারম্যান নুরে হোছাইন আরিফ।
এছাড়া উপস্থিত ছিলেন, সমবায় সমিতির পরিচালক, ইউপি সদস্য ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিসহ মাছ আহরণে নিয়োজিত জেলেরা।


আরো বিভিন্ন বিভাগের খবর