শিরোনাম :
টেকনাফ উপজেলার হোয়াইকং ইউনিয়নে ভয়াবহ অগ্নিকাণ্ডে ১১টি বাড়ি পুড়ে ছাই,ক্ষয়ক্ষতি ৪০ লাখ টাকা সেন্টমার্টিনে পর্যটক সীমিতকরণ এবং রাত্রিযাপন নিষিদ্ধের প্রতিবাদে মানববন্ধন ডাকাতের কবলে পড়ে মিয়ানমারের আরাকান আর্মির হেফাজতে থাকা ১৬ জেলে ফেরত এনেছে বিজিবি “১ টাকায় হাজার টাকার বাজার” নাফ নদীর মোহনায় স্পিডবোট ডুবি শিশু সহ ২ জন নিখোঁজ, জীবিত উদ্ধার-৮ কক্সবাজারে নাতনির স্বামীর হাতে নানী খুন বিকাশের দোকান চুরিতে ২লাখ ৭০হাজার টাকা উধাওঃব্যথার ওপর সংবাদকর্মী ব্যথা নৌবাহিনীর অভিযান : মাতারবাড়ি পাওয়ার প্ল্যান্টের চুরি হওয়া কোটি টাকার মালামাল জব্দ মালয়েশিয়া বলে ইনানী সৈকতে শতাধিক রোহিঙ্গাকে রেখে পালালো দালালরা জলবায়ু পরিবর্তনের ফলে কক্সবাজারের অনেক এলাকায় খাবার পানির সংকট :ইয়াছমিন-রহিমার পানির দুঃখ ঘুচালো হাইসাওয়া

সরকারদলীয় সাংসদের বিরুদ্ধে আইনজীবীদের মানববন্ধন

নিউজ রুম / ২৩ বার পড়ছে
আপলোড : শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১২:৫৫ অপরাহ্ন

বিডি প্রতিবেদক :
কক্সবাজারের রামুতে জমি বিরোধের জেরে দায়ের মামলার এক আসামিকে নিরাপরাধ দাবি করে স্থানীয় আওয়ামীলীগ দলীয়
সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল কর্তৃক ‘বিচারককে হুমকী ও বিচার ব্যবস্থা নিয়ে বিষোদগার’ করার প্রতিবাদে মানববন্ধন কর্মসূচী পালন করেছে সাধারণ আইনজীবীরা।
মামলার ওই আসামি রামুর স্থানীয় একটি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক হিসেবে কর্মরত।
মঙ্গলবার বেলা ১১ টায় কক্সবাজার জেলা আইনজীবী সমিতি কার্যালয়ের সামনে এ মানববন্ধন কর্মসূচী পালিত হয়েছে।
কক্সবাজারের সাধারণ আইনজীবীদের উদ্যোগে আয়োজিত মানববন্ধনোত্তর প্রতিবাদ সমাবেশে সভাপতিত্ব করেন সিনিয়র আইনজীবী আব্দুর রহিম। এতে বক্তব্য রাখেন, জেলা আইনজীবী সমিতির সাবেক সহ সভাপতি আমির হোসাইন ও আবু তাহের, আইনজীবী সমিতির সদস্য নুরুল ইসলাম নুরু, পাঠাগার সম্পাদক মোহাম্মদ শাহীন, নুর মোহাম্মদ মামুন, খোরশেদ আলম ভুলু ও মো. রিদুয়ান আলী।
এসময় আইনজীবীরা বলেন, স্থানীয় সংসদ সদস্য আইন প্রণেতা হয়ে বিচারক ও আদালত সম্পর্কে যে ধরণের মন্তব্য করেছেন- তা সংবিধানের আলোকে সাংঘর্ষিক। সংসদ সদস্যের এ বক্তব্যে আইন ও বিচার ব্যবস্থা সম্পর্কে সাধারন মানুষের মাঝে নেতিবাচক ধারণার সৃষ্টি হবে।
বক্তারা অবিলম্বে স্থানীয় সংসদ সদস্যের অশোভন ও অনভিপ্রেত বক্তব্য প্রত্যাহারের পাশাপাশি নি:শর্ত ক্ষমা চাওয়ার দাবি জানিয়ে বলেন, এটির ব্যতয় ঘটলে আইন ও বিচার ব্যবস্থার মর্যাদার অক্ষুন্ন রাখার স্বার্থে লাগাতার আন্দোলন কর্মসূচী এবং আইনগত ব্যবস্থা নেবেন।
ভূক্তভোগীসহ সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, গত শনিবার বিকালে কক্সবাজার সমুদ্র সৈকতে রামু উপজেলা সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক সমিতির উদ্যোগে নবীন বরণ ও বিদায় অনুষ্ঠান অনুষ্টিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কক্সবাজার সদর আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সাইমুম সরওয়ার কমল শিক্ষক সমিতির সদস্য জসিম উদ্দিন নামের শিক্ষককে বিনাদোষে আসামি করা হয়েছে দাবি করে বলেন, ” একজন শিক্ষককে জেলে যেতে হলে বিচারককে- ‘ভাত খেতে দেবেন না’ ও ‘চাকরি করতে দেবেন না’।
এমপি সাইমুম সরওয়ার কমল বলেন, ” রামুর একজন শিক্ষক। নাম জসিমউদ্দিন। তার বিরুদ্ধে দ্রুতবিচার আইনে মামলা হয়েছে। আমি জজ সাহেবের সঙ্গে কথা বলেছি। দ্রুত বিচার, ঘটনা মিথ্যা, কোনো ঘটনা নেই। জমি নিয়ে গণ্ডগোল। সেখানে কোনো মারামারি হয়নি। কোনো ভিডিও ফুটেজ নেই। কোনো সাক্ষী নেই। কিন্তু একজন পেশকার একজন জজকে ম্যানেজ করে একটা দ্রুতবিচার আইনে মামলা দিয়েছে। ”

” ইনশাআল্লাহ আমি বেঁচে থাকতে তাকে জেলে যেতে দেব না। তাকে যদি জেলে যেতে হয়, তা হলে আমি বেঁচে থাকতে যে জজ সাহেব মিথ্যা মামলা করেছে, তাকে আমি জীবনে ভাত খেতে দেব না। তাকে আমি চাকরি করতে আর দেব না। এই আমার কথা। ”

এসময় স্থানীয় সংসদ সদস্য আরও বলেন, ” আপনারা সবাই থাকবেন, শিক্ষকের বিপদে শিক্ষককে আসতে হবে। একজন শিক্ষকের বিপদে সব শিক্ষককে একসঙ্গে জানাতে হবে। কোনো শিক্ষক যদি কোথাও অসম্মানিত হয়, তা হলে আমার আসনের প্রত্যেকটি স্কুল একসঙ্গে বন্ধ করে দিতে হবে। ”

” শিক্ষক সমিতি, প্রতি মাসে আপনারা মিটিং করবেন। আপনাদের সম্মান রক্ষার্থে, জীবন রক্ষার্থে, সম্পদ রক্ষার্থে এই সমিতি কার্যকর ভূমিকা যাতে পালন করে” এসময় বক্তব্যে যোগ করেন এমপি সাইমুম সরওয়ার কমল।

ভূক্তভোগী মাহবুবর রহমান অভিযোগ করেন, ” রামু উপজেলার শ্রীকূল মৌজায় তার বাবার ৩৬ বছরের মালিকাধীন কিছু পরিমান জায়গা স্থানীয় জসিম উদ্দিন নামের এক ব্যক্তি সশস্ত্র লোকজন নিয়ে জবরদখল করেন। এ ঘটনায় তার বাবা বাদী হয়ে জড়িতদের বিরুদ্ধে দ্রুত বিচার আইনে মামলা দায়ের করেছেন। ”

তদন্তাধীন একটি মামলার আসামিদের পক্ষাবলম্বন করে স্থানীয় সংসদ সদস্য প্রকাশ্য জনসমাবেশে যে ধরণের বক্তব্য দিয়েছেন- তাতে মামলার তদন্ত ভিন্নখাতে প্রবাহিত হওয়ার পাশাপাশি ন্যায় বিচার প্রাপ্তি নিয়ে আশংকায় ভূগছেন বলে মন্তব্য করেন ভূক্তভোগীর এ সন্তান।


আরো বিভিন্ন বিভাগের খবর