শিরোনাম :
টেকনাফ উপজেলার হোয়াইকং ইউনিয়নে ভয়াবহ অগ্নিকাণ্ডে ১১টি বাড়ি পুড়ে ছাই,ক্ষয়ক্ষতি ৪০ লাখ টাকা সেন্টমার্টিনে পর্যটক সীমিতকরণ এবং রাত্রিযাপন নিষিদ্ধের প্রতিবাদে মানববন্ধন ডাকাতের কবলে পড়ে মিয়ানমারের আরাকান আর্মির হেফাজতে থাকা ১৬ জেলে ফেরত এনেছে বিজিবি “১ টাকায় হাজার টাকার বাজার” নাফ নদীর মোহনায় স্পিডবোট ডুবি শিশু সহ ২ জন নিখোঁজ, জীবিত উদ্ধার-৮ কক্সবাজারে নাতনির স্বামীর হাতে নানী খুন বিকাশের দোকান চুরিতে ২লাখ ৭০হাজার টাকা উধাওঃব্যথার ওপর সংবাদকর্মী ব্যথা নৌবাহিনীর অভিযান : মাতারবাড়ি পাওয়ার প্ল্যান্টের চুরি হওয়া কোটি টাকার মালামাল জব্দ মালয়েশিয়া বলে ইনানী সৈকতে শতাধিক রোহিঙ্গাকে রেখে পালালো দালালরা জলবায়ু পরিবর্তনের ফলে কক্সবাজারের অনেক এলাকায় খাবার পানির সংকট :ইয়াছমিন-রহিমার পানির দুঃখ ঘুচালো হাইসাওয়া

জেলা ও দায়রা জজ আদালত বর্জনের সিদ্ধান্ত

নিউজ রুম / ২৪ বার পড়ছে
আপলোড : শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১০:২২ পূর্বাহ্ন

বিডি আদালত প্রতিবেদক :
অনিয়ম, স্বেচ্ছারিতা ও আইনজীবীদের সঙ্গে দুর্ব্যবহারের অভিযোগে কক্সবাজার জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইলের আদালত বর্জনের সিদ্ধান্ত নিয়েছে আইনজীবী সমিতি।
জেলা আইনজীবী সমিতির সংশ্লিষ্টরা জানিয়েছেন, রোববার থেকে জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইলকে প্রত্যাহার না করা পর্যন্ত আইনজীবীদের আদালত বর্জনের এ সিদ্ধান্ত অব্যাহত থাকবে।
শনিবার বিকালে কক্সবাজার জেলা আইনজীবী সমিতির বিশেষ সাধারণ সভা শেষে সর্বসম্মতিক্রমে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান সমিতির সভাপতি এডভোকেট ইকবালুর রশীদ আমিন সোহেল।
ইকবালুর রশিদ বলেন, জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল দীর্ঘদিন ধরে আইনজীবীদের সঙ্গে নানা বিষয়ে দুর্ব্যবহারের পাশাপাশি অনিয়ম ও স্বেচ্ছারিতার মাধ্যমে আদালতের কার্যক্রম পরিচালনা করে আসছেন। এ নিয়ে সাংগঠনিক সিদ্ধান্তের আলোকে প্রবীন ও আইনজীবী নেতাদের মাধ্যমে বিচারককে অবহিত করে প্রতিকার চাওয়া হয়। কিন্তু এরপরও বিচারক মোহাম্মদ ইসমাইল অভিযোগের ব্যাপারে কোন সুরাহা না করে অব্যাহত রাখেন।
” শনিবার সকাল থেকে শুরু হওয়া কক্সবাজার জেলা আইনজীবী সমিতির বিশেষ সাধারণ সভায় জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইলের আদালত বর্জনের সিদ্ধান্ত গৃহিত হয়। রোববার থেকে আইনজীবীদের গৃহিত এ সিদ্ধান্ত কার্যকর করা হবে। ”
জেলা আইনজীবী সমিতির সভাপতি বলেন, ” জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল দীর্ঘদিন ধরে আদালতের নির্ধারিত সময়সূচী না মেনে বিচারিক কার্যক্রম পরিচালনা এবং কিছু মামলায় ক্ষেত্র বিশেষে বিচারকের খাস কামরায় কার্যক্রম চালানো চালিয়ে যাচ্ছেন। এতে বিচার প্রার্থী ও মামলার কার্যক্রম পরিচালনায় আইনজীবীদের নানা ভোগান্তির মুখে পড়তে হয়। এছাড়া সম্প্রতি জেলা আইন শৃংখলা কমিটির সভায় তিনি আইনজীবীদের সম্পর্কে অশালীন মন্তব্য করেন। ”
” এ ব্যাপারে বিচারক মোহাম্মদ ইসমাইলকে প্রতিকার চেয়ে আইনজীবীরা সাংগঠিকভাবে অভিযোগের ব্যাপারে অবহিত করার পরও সুরাহা না হওয়ায় আদালত বর্জনের সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে। আইনজীবীরা শুধুমাত্র তার (ইসমাইল) আদালত বর্জন করলেও কার্যদিবসগুলোতে অন্য আদালতের কার্যক্রমে অংশগ্রহণ করবেন। ”
বিচারক মোহাম্মদ ইসমাইলকে কক্সবাজার থেকে প্রত্যাহার না করা পর্যন্ত আইনজীবীদের আদালত বর্জনের কর্মসূচী অব্যাহত থাকবে বলে জানান ইকবালুর রশিদ আমিন সোহেল।
জেলা আইনজীবী সমিতির সভাপতি ইকবালুর রশিদ আমিন সোহেলের সভাপতিত্বে অনুষ্টিত সভায় সাধারণ সম্পাদক মোহাম্মদ তাওহীদুল আনোয়ার সহ আইনজীবী নেতারা বক্তব্য রাখেন।


আরো বিভিন্ন বিভাগের খবর