শিরোনাম :
কোটা আন্দোলন : কক্সবাজারে আওয়ামীলীগ, জাসদ, জাতীয় পার্টির কার্যালয়, মসজিদ, ব্যবসা প্রতিষ্ঠান ও গাড়ি ভাংচুর; ছাত্রলীগ ৪ নেতাকে মারধর কক্সবাজারে মুক্তিযোদ্ধা সন্তানদের বিক্ষোভ মিছিল চট্টগ্রামে কোটা আন্দোলনে সংর্ঘষে নিহত ছাত্র আকরামের বাড়ী কক্সবাজারের পেকুয়ায় পেকুয়ায় দূর্যোগ প্রস্তুতি ও সাড়াদান বিষয়ক কর্মশালা ক্রিস্টাল মেথ আইস উদ্ধার পর্যটন শহরেও উত্তাপ ছড়ালো কোটা আন্দোলনকারীরা উল্টো রথযাত্রা মহোৎসব ১৫ জুলাই টেকনাফে জেন্ডার ও বিরোধ সংবেদনশীল সাংবাদিকতা প্রশিক্ষণ মিয়ানমারের বিকট শব্দে আতংকে টেকনাফবাসী টেকনাফে ক্যান্সার রোগীর চিকিৎসার জন্য আর্থিক সাহায্যের আবেদন

বালিয়াড়ী সোনাদিয়ায়

নিউজ রুম / ৬ বার পড়ছে
আপলোড : বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ০৩:২৭ পূর্বাহ্ন

আহমদ গিয়াস :
এই বালিয়াড়ি বা বালুর পাহাড়টি সোনাদিয়া দ্বীপের মাঝেরভিটা সৈকতে অবস্থিত। একসময় কক্সবাজার সৈকতেও ছিল এর চেয়ে বড় বালিয়াড়ি। আর সেই বালিয়াড়িই ঠেকিয়ে দিতো ঘূর্ণিঝড় জলোচ্ছ্বাসের তীব্র ঢেউ। সেসব আজ স্মৃতি। এমনকি সোনাদিয়া দ্বীপজুড়ে এখন বালিয়াড়ি আছে একমাত্র এটিই (হয়ত এখানে ঝাউগাছ লাগানো হয়নি বলে)। আর এই বালিয়াড়ি ঘিরে রয়েছে দেশীয় উদ্ভিদ নিশিন্দার বন। এই নিশিন্দা বা মিউন্দা ( কেউ কেউ নিউন্দাও বলে) গাছের ঝোঁপই আটকে রেখেছে এই বালিয়াড়ির বালু মাটিসমূহ। অথচ এই ধরনের মাটি আটকানোর কোন গুণই নেই বিদেশী জাতের আগ্রাসী গাছ ঝাউ এর।
সম্প্রতি বাংলাদেশ সমুদ্র গবেষণা ইন্সটিটিউটের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) ও সমুদ্রবিজ্ঞানী বেলাল হায়দরের নেতৃত্বে প্রতিষ্ঠানটির পরিবেশ বিভাগের একদল বিজ্ঞানীর সাথে সোনাদিয়া দ্বীপ পরিদর্শনে গিয়ে এমন দৃশ্য চোখে পড়ে।


আরো বিভিন্ন বিভাগের খবর