শিরোনাম :
টেকনাফ উপজেলার হোয়াইকং ইউনিয়নে ভয়াবহ অগ্নিকাণ্ডে ১১টি বাড়ি পুড়ে ছাই,ক্ষয়ক্ষতি ৪০ লাখ টাকা সেন্টমার্টিনে পর্যটক সীমিতকরণ এবং রাত্রিযাপন নিষিদ্ধের প্রতিবাদে মানববন্ধন ডাকাতের কবলে পড়ে মিয়ানমারের আরাকান আর্মির হেফাজতে থাকা ১৬ জেলে ফেরত এনেছে বিজিবি “১ টাকায় হাজার টাকার বাজার” নাফ নদীর মোহনায় স্পিডবোট ডুবি শিশু সহ ২ জন নিখোঁজ, জীবিত উদ্ধার-৮ কক্সবাজারে নাতনির স্বামীর হাতে নানী খুন বিকাশের দোকান চুরিতে ২লাখ ৭০হাজার টাকা উধাওঃব্যথার ওপর সংবাদকর্মী ব্যথা নৌবাহিনীর অভিযান : মাতারবাড়ি পাওয়ার প্ল্যান্টের চুরি হওয়া কোটি টাকার মালামাল জব্দ মালয়েশিয়া বলে ইনানী সৈকতে শতাধিক রোহিঙ্গাকে রেখে পালালো দালালরা জলবায়ু পরিবর্তনের ফলে কক্সবাজারের অনেক এলাকায় খাবার পানির সংকট :ইয়াছমিন-রহিমার পানির দুঃখ ঘুচালো হাইসাওয়া

কুতুবদিয়া দ্বীপে বিদ্যুতের আলো

নিউজ রুম / ২৩ বার পড়ছে
আপলোড : শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০১:০০ অপরাহ্ন

বিডি প্রতবেদক কুতুবদিয়া :
চারিদিকে বঙ্গোপসাগর বেষ্টিত দ্বীপ উপজেলা কুতুবদিয়ায় বিদ্যুতের আলোতে রাতের আঁধার কেটে গেছে। রাতে জ্বলজ্বল করছে বিদ্যুতের আলো জ্বলছে। সাবমেরিন ক্যাবলের মাধ্যমে জাতীয় গ্রেড থেকে আসছে এখানে বিদ্যুৎ।
বৃহস্পতিবার দুপুরে সুইস টিপে প্রাথমিক পর্যায়ে পাঁচ মেগাওয়াট এ বিদ্যুতের পরীক্ষামূলক সংযোগ উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক।

দেশের মূল ভূখণ্ড থেকে বিছিন্ন দ্বীপ উপজেলা কুতুবদিয়া। যেখানে কোন প্রকার বিদ্যুৎ ছিল না। এদিকে যে বিদ্যুৎ আসবে সেটি কল্পনাও ছিল না কারো। একটা পর্যায়ে সরকারি অফিস আদালত গুলোর শুকরিয়া রাখার স্বার্থে জেনারেটরের মাধ্যমে স্বল্প সংখ্যক এলাকায় বিদ্যুৎ সংযোগ চালু হয়। কিন্তু জ্বালানির মূল্যবৃদ্ধির কারণে সেটিও বন্ধ হয়ে যায়।
স্থানীয় সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক বলেন, আমি নির্বাচিত হওয়ার পর কুতুবদিয়া দ্বীপকে বিদ্যুতের আওতায় আনার জন্য নানা প্রকার চেষ্টা চালায়। এর প্রেক্ষিতে ২০২০ সালের দিকে কুতুবদিয়া, হাতিয়া ও নিঝুম দ্বীপে শতভাগ নির্ভরযোগ্য ও টেকসই বিদ্যুতায়ন নামে একটি প্রকল্প গ্রহণ করে সরকার। সাগরের তলদেশ দিয়ে নেভেল সাবমেরিন ক্যাবল লাইন স্থাপন করে। দ্বীপে শতভাগ নির্ভরযোগ্য ও টেকসই বিদ্যুতায়ন প্রকল্পের অধীনে চারশ কোটি টাকা ব্যয়ে গত ২০২১-২০২২ অর্থ বছরে সাবমেরিন ক্যাবলের মাধ্যমে বিদ্যুৎ লাইন স্থাপনের কাজ শুরু হয় বলেও জানান স্থানীয় সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক।
কুতুবদিয়ায় সাবমেরিন এর মাধ্যমে বিদ্যু লাইন স্থাপন প্রকল্পের প্রকল্প পরিচালক ফারুক আহমেদ জানান, পেকুয়ার মগনামা থেকে সাগরের তলদেশ দিয়ে সাবমেরিন এর মাধ্যমে কুতুবদিয়ার বড় গফ মিয়ার গুনা নামক স্থানের সাব স্টেশনে যুক্ত হয়েছে বিদ্যুতের লাইন। সেখান থেকে কুতুবদিয়া বড়ঘোপ বিদ্যুৎ অফিস এবং এখান থেকেই সঞ্চালন লাইনের মাধ্যমে পৌঁছে যাচ্ছে বিদ্যুৎ গ্রাহকদের কাছে। প্রাথমিকভাবে কুতুবদিয়া সদর বড়ঘোপ এলাকার সরকারি অফিস সহ ১২ শ জন গ্রাহকের মধ্যে সংযোগ দেওয়া হয়েছে। আগামী কিছুদিনের মধ্যে আরো নতুন ৩ শ সংযোগ দেওয়া হবে। প্রকল্প পরিচালক বলেন, আগামী দুই মাসের মধ্যে পূর্ব এলাকায় বিদ্যুৎ সংযোগ স্থাপন করতে পারব বলে আমরা আশা করছি।
বড়ঘোপ বাজারের ব্যবসায়ী রাইসুল ইসলাম রুবেল বলেন কখনো কল্পনা করেনি কুতুবদিয়া জাতীয় গ্রীড লাইনে অন্তর্ভুক্ত হবে। এটি আমাদের কাছে নতুন একটি স্বপ্নের মত।
বিদ্যুতের সংযোগ পাওয়া মিয়ারপাড়া গ্রামের বাসিন্দা রফিকুল ইসলাম বলেন, কুতুবদিয়াতে জাতীয় গেটের বিদ্যুৎ পাব এটা আমরা কোনদিন ভাবতেও পারিনি। এই অসম্ভবকে সম্ভব করার জন্য মাননীয় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ।
স্থানীয় গণমাধ্যম কর্মী আজকের পত্রিকার প্রতিনিধি আবুল কাশেম বলেন, বিদ্যুৎ না থাকায় রাতে ও সন্ধ্যার পরে সংবাদ পাঠাতে আমাদের অনেক ব্যাক পেতে হতো। কম্পিউটার ল্যাপটপ ব্যবহার করতে পারিনি ঠিকমত। এখন মনে হচ্ছে বিদ্যুতের কারণে আমাদের পেশাগত মান বৃদ্ধি পাবে। সার্বক্ষণিক একজন গণমাধ্যম কর্মী হিসেবে কাজ করতে পারব।
সৌর বিদ্যুত আর জেনারেটরের দীর্ঘদিনের ভোগান্তি শেষ হতে যাওয়ায় খুশি দ্বীপের সর্বস্থরের মানুষ। কৃতজ্ঞতা জানিয়েছেন প্রধানমন্ত্রীর প্রতি।
স্থানীয় সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক জানান, দুইটা ফিডারের মাধ্যমে প্রাথমিক পর্যায়ে দেড় হাজার গ্রাহক পাবে এ বিদ্যুৎ। দ্বীপের মানুষের আবেদনের ভিত্তিতে আগামী ঈদুল আজহার আগেই দশ হাজার গ্রাহকের কাছে বিদ্যুত পৌঁছে দেওয়া হবে। পবিত্র ঈদের সময় মানুষ বিদ্যুৎ নিয়ে যাতে ঈদ কাটাতে পারে সেজন্য আমরা বিদ্যুৎটা অনুষ্ঠানিকভাবে চালু করেছি। তবে আমি আশা করছি ঈদের পরে মাননীয় প্রধানমন্ত্রী এই প্রকল্পের উদ্বোধন করবেন।
প্রকল্প পরিচালক ফারুক আহমেদ বলেন,
পাঁচ কিলোমিটার সমুদ্রের তলদেশ দিয়ে সাবমেরিন ক্যাবলের মাধ্যমে এ বিদ্যুতের লাইন টানা হয়েছে। ভবিষ্যতে এ চ্যানেলে ড্রেজিং এর কারনে যাতে ক্যাবলের কোন সমস্যা না হয় সে লক্ষ্যে ৩৬- ৩৮ ফিট নীচ দিয়ে ক্যাবলের লাইন টানা হয়েছে।


আরো বিভিন্ন বিভাগের খবর