শিরোনাম :
টেকনাফ উপজেলার হোয়াইকং ইউনিয়নে ভয়াবহ অগ্নিকাণ্ডে ১১টি বাড়ি পুড়ে ছাই,ক্ষয়ক্ষতি ৪০ লাখ টাকা সেন্টমার্টিনে পর্যটক সীমিতকরণ এবং রাত্রিযাপন নিষিদ্ধের প্রতিবাদে মানববন্ধন ডাকাতের কবলে পড়ে মিয়ানমারের আরাকান আর্মির হেফাজতে থাকা ১৬ জেলে ফেরত এনেছে বিজিবি “১ টাকায় হাজার টাকার বাজার” নাফ নদীর মোহনায় স্পিডবোট ডুবি শিশু সহ ২ জন নিখোঁজ, জীবিত উদ্ধার-৮ কক্সবাজারে নাতনির স্বামীর হাতে নানী খুন বিকাশের দোকান চুরিতে ২লাখ ৭০হাজার টাকা উধাওঃব্যথার ওপর সংবাদকর্মী ব্যথা নৌবাহিনীর অভিযান : মাতারবাড়ি পাওয়ার প্ল্যান্টের চুরি হওয়া কোটি টাকার মালামাল জব্দ মালয়েশিয়া বলে ইনানী সৈকতে শতাধিক রোহিঙ্গাকে রেখে পালালো দালালরা জলবায়ু পরিবর্তনের ফলে কক্সবাজারের অনেক এলাকায় খাবার পানির সংকট :ইয়াছমিন-রহিমার পানির দুঃখ ঘুচালো হাইসাওয়া

সেন্টমার্টিন্স দ্বীপে আশ্রয় নেয়া বিজিপির দুই সদস্য সহ ৩৩ মিয়ানমারের নাগরিককে পুশব্যাক

নিউজ রুম / ৩৩ বার পড়ছে
আপলোড : শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১১:০৫ পূর্বাহ্ন

বিডি প্রতিবেদক :

সাগরে দুর্যোগপূর্ণ আবহাওয়ায় পড়ে সেন্টমার্টিন্স দ্বীপে আশ্রয় নেয়া বিজিপি সদস্য সহ ৩৩ মিয়ানমারের নাগরিককে পুশব্যাক পাঠিয়েছে বিজিবি।

আজ শুক্রবার বিকেলে সেন্টমার্টিন্স দ্বীপ থেকে সাগরে শুন্য রেখায় গিয়ে তাদের স্বদেশে পুশব্যাক করে বিজিবি। এসময় কোস্ট গার্ডের টহল টিমও পুশব্যাককালে  উপস্থিত ছিলো।

 শুক্রবার ভোর রাতে রাখাইনের মংডু থেকে সিটওয়ে যাওয়ার পথে একটি ট্রলার দূর্যোগপূর্ণ আবহাওয়ার কবলে পড়ে ইজ্ঞিন বিকল হয়ে পড়লে  টেকনাফের সেন্টমার্টিন দ্বীপে আশ্রয় নেয়।

ট্রলারটিতে মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনী বিজিপির ২ সদস্য ও ৩১ জন মিয়ানমারের রোহিঙ্গা নাগরিক রয়েছে বলে জানিয়েছেন স্থানীয় জনপ্রতিনিধিসহ বিজিবির সংশ্লিষ্টরা।

সেন্টমার্টিন দ্বীপ ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান আকতার কামাল জানিয়েছেন, সেন্টমার্টিনে আসা ট্রলারটিতে ৩১ জন রোহিঙ্গার মধ্যে পুরুষ ১০ জন, নারী ১০ জন ও শিশু ১১ জন। মিয়ানমারের বিজিপির ২ সদস্যের মধ্যে একজন ক্যাপ্টেন অন্যজন সার্জেন্ট। দুই জনের অস্ত্রও রয়েছে। এসব রোহিঙ্গারা জানিয়েছেন ট্রলারটি বৃহস্পতিবার বিকালে মংডু শহর থেকে যাত্রা দেয়। ট্রলারটি যোগে মিয়ানমারের জলসীমায় থাকা নৌ বাহিনীর জাহাজে যাওয়ার কথা ছিল তাদের। আর মিয়ানমার নৌবাহিনীর জাহাজে করে তারা সিটওয়ে শহরে যাবে। কিন্তু কিছু দূর আসার পর প্রচন্ড ঝড় ও দুর্যোগপূর্ণ আবহাওয়ায় পড়ে  ট্রলারটির ইঞ্জিন বন্ধ হয়ে যায়। পরে প্রচন্ড বৃষ্টি ও ঝড়ের কবলে পড়ে ট্রলারটি ভাসতে ভাসতে  সেন্টমাটিনের উত্তর/পশ্চিম সৈকতে চলে আসে। পরে স্হানীয় জনপ্রতিনিধি ও বাসিন্দারা তাদের উদ্ধার করে বিজিবি হেফাজতে দেয়।

তিনি জানান শুক্রবার বিকেলে বিজিবি কর্মকর্তারা এসে কোস্ট গার্ডের সহায়তায় বিজিপির দু সদস্য সহ ৩৩ মিয়ানমারের নাগরিককে সাগরের জলসীমা দিয়ে মিয়ানমারে পুশব্যাক করে।

এ বিষয়ে টেকনাফ ও সেন্টমার্টিন্স বিজিবির কর্মকর্তারা কোন মন্তব্য করেনি।


আরো বিভিন্ন বিভাগের খবর