শিরোনাম :
টেকনাফ উপজেলার হোয়াইকং ইউনিয়নে ভয়াবহ অগ্নিকাণ্ডে ১১টি বাড়ি পুড়ে ছাই,ক্ষয়ক্ষতি ৪০ লাখ টাকা সেন্টমার্টিনে পর্যটক সীমিতকরণ এবং রাত্রিযাপন নিষিদ্ধের প্রতিবাদে মানববন্ধন ডাকাতের কবলে পড়ে মিয়ানমারের আরাকান আর্মির হেফাজতে থাকা ১৬ জেলে ফেরত এনেছে বিজিবি “১ টাকায় হাজার টাকার বাজার” নাফ নদীর মোহনায় স্পিডবোট ডুবি শিশু সহ ২ জন নিখোঁজ, জীবিত উদ্ধার-৮ কক্সবাজারে নাতনির স্বামীর হাতে নানী খুন বিকাশের দোকান চুরিতে ২লাখ ৭০হাজার টাকা উধাওঃব্যথার ওপর সংবাদকর্মী ব্যথা নৌবাহিনীর অভিযান : মাতারবাড়ি পাওয়ার প্ল্যান্টের চুরি হওয়া কোটি টাকার মালামাল জব্দ মালয়েশিয়া বলে ইনানী সৈকতে শতাধিক রোহিঙ্গাকে রেখে পালালো দালালরা জলবায়ু পরিবর্তনের ফলে কক্সবাজারের অনেক এলাকায় খাবার পানির সংকট :ইয়াছমিন-রহিমার পানির দুঃখ ঘুচালো হাইসাওয়া

“১ টাকায় হাজার টাকার বাজার”

নিউজ রুম / ৫ বার পড়ছে
আপলোড : শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৪:২৪ অপরাহ্ন

বিডি প্রতিবেদক রামু :

বর্তমান বৈশ্বিক অর্থনৈতিক মন্দার মাঝে দুঃস্থ ও নিম্ন আয়ের মানুষের জীবন বিপন্ন। আয় ব্যয়ের হিসাব মেলাতে অনেকের কষ্ট হয়ে যাচ্ছে। এমন অবস্থায় কিছুটা ধার দেনা করে দোকান থেকে পণ্য না পেলে অভুক্ত থাকতে হয় তাদের অনেকের। এমন অবস্থায় প্রধান উৎসবগুলোতে এসব বঞ্চিত মানুষের অংশগ্রহণ একপ্রকার বিলাসিতা ও অসম্ভব ব্যাপার।
এই বাস্তবতায় আসন্ন প্রবারণা পুরনিমা উৎসবকে সামনে রেখে আজ ১৩ অক্টোবর ২০২৪ তারিখে সকাল ১১ টায় রামু রাংকূট বনাশ্রম বৌদ্ধবিহার মাঠে বিদ্যানন্দ ফাউন্ডেশনের উদ্যোগে “১ টাকায় প্রবারণার বাজার” নামে একটি প্রোগ্রাম আয়োজন করেছে। উক্ত প্রোগ্রামের স্লোগান ছিল “সবাই মিলে উৎসব সবাই মিলে বাংলাদেশ” ।
দিনব্যাপী উক্ত প্রোগ্রামে কক্সবাজার, রামু,চৌফলদন্ডি,নাইক্ষংছড়ির বিভিন্ন নিম্ন আয়ের এলাকা থেকে সহস্রাধিক শিশু,মহিলা ও বৃদ্ধ মানুষ অংশগ্রহণ করেন এবং এক টাকার বিনিময়ে নতুন কাপড় কিনেছেন ও পরিবারের জন্য বাজার করেছেন। এসব মানুষের আসা যাওয়ার জন্য ফাউন্ডেশনের পক্ষ থেকে ফ্রি বাস সার্ভিসের ব্যবস্থা ছিল।

এই আয়োজনে সারবিক সহযোগিতা করেন রাংকূট বনাশ্রম বৌদ্ধবিহার কতৃপক্ষ।

সরেজমিনে দেখা যায়, চাল,ডাল,চিনি,নারকেল,সুজি,ডিম,তেল সহ প্রায় ১৮ রকমের পণ্য দিয়ে সাজানো হয়েছিল একটা সুপারশপ। প্রতিটি আইটেমের দাম মাত্র ১ টাকা! এই সুপারশপে প্রতি পরিবারের দুই জনের জন্য এক টাকা দিয়ে নতুন কাপড় কেনার ব্যবস্থা যেমন ছিল তেমনি ১ টাকা দিয়ে আরো ৫ টি যেকোনো আইটেম বাছাই করে কিনে নেয়ার ব্যবস্থা ছিল।

বিদ্যানন্দের বোর্ড ডিরেক্টর জামাল উদ্দিন বলেন”আমরা প্রতিটি উৎসবে ধনী দরিদ্রের বৈষম্য দূর করে চাই সম্প্রীতি বন্ধন গড়তে। সে সাথে নিশ্চিত করতে চাই উৎসবে সুবিধাবঞ্চিত মানুষের অংশগ্রহণ”

রাংকূট বনাশ্রম বৌদ্ধবিহারের আবাসিক প্রধান শ্রীমত তাপসসেন ভিক্ষু বলেন “বিদ্যানন্দ ফাউন্ডেশন প্রবারণা উপলক্ষে সকল ধরমের বঞ্চিত মানুষের অংশগ্রহণে যে আয়োজন আজ করেছে তা সাম্প্রদায়িক সম্প্রীতির একটি দৃষ্টান্ত হিসেবে থাকবে। আমরা এই আয়োজনে সহযোগিতা করতে পেরে নিজেদের ধন্য মনে করছি”

উৎসবে অংশ নেয়া উমেখিং মারমা বলেন “আমরা ভাবতেও পারিনি প্রবারণার আগে আমাদের দরিদ্র সমাজের জন্য কেউ এত আনন্দ আয়োজন করবে! আজ আমরা খুব খুশি বিদ্যানন্দ এই আয়োজন করেছে। তাঁরা নতুন কাপড় দিয়েছে, এক টাকা দিয়ে সংসারের প্রবারণার বাজার করতে পেরেছি”

দেশ বিদেশে ভিন্নতর ও অভিনব সব আইডিয়া নিয়ে সেবামূলক কাজ করে বেশ প্রশংসা কুড়িয়েছে বিদ্যানন্দ। বিশেষ করে করোনাকালীন সময়ে কেউ যখন ভয়ে ঘর থেকে বের হচ্ছেনা তখন জীবনবাজি রেখে করোনা মহামারী মোকাবেলায় সম্মুখসমরে যুদ্ধ করে সাধারণ মানুষের ভালবাসা অর্জন করে নেয় এই প্রতিষ্ঠান। সমাজসেবায় তাদের অসামান্য সব অবদানের জন্য ২০২৩ সালে সরকার তাদের একুশে পদকে ভূষিত করে। এছাড়াও ২০২২ সালে সমাজকল্যান মন্ত্রনালয় কতৃক জাতীয় মানবকল্যান পদক ও ২০২১ সালে বৃটেনের রানী দ্বিতীয় এলিজাবেথ কতৃক “কমনওয়েলথ পয়েন্টস অফ লাইট” পদকে ভূষিত হয় এই স্বেচ্ছাসেবী সংস্থা।


আরো বিভিন্ন বিভাগের খবর