শিরোনাম :
টেকনাফ উপজেলার হোয়াইকং ইউনিয়নে ভয়াবহ অগ্নিকাণ্ডে ১১টি বাড়ি পুড়ে ছাই,ক্ষয়ক্ষতি ৪০ লাখ টাকা সেন্টমার্টিনে পর্যটক সীমিতকরণ এবং রাত্রিযাপন নিষিদ্ধের প্রতিবাদে মানববন্ধন ডাকাতের কবলে পড়ে মিয়ানমারের আরাকান আর্মির হেফাজতে থাকা ১৬ জেলে ফেরত এনেছে বিজিবি “১ টাকায় হাজার টাকার বাজার” নাফ নদীর মোহনায় স্পিডবোট ডুবি শিশু সহ ২ জন নিখোঁজ, জীবিত উদ্ধার-৮ কক্সবাজারে নাতনির স্বামীর হাতে নানী খুন বিকাশের দোকান চুরিতে ২লাখ ৭০হাজার টাকা উধাওঃব্যথার ওপর সংবাদকর্মী ব্যথা নৌবাহিনীর অভিযান : মাতারবাড়ি পাওয়ার প্ল্যান্টের চুরি হওয়া কোটি টাকার মালামাল জব্দ মালয়েশিয়া বলে ইনানী সৈকতে শতাধিক রোহিঙ্গাকে রেখে পালালো দালালরা জলবায়ু পরিবর্তনের ফলে কক্সবাজারের অনেক এলাকায় খাবার পানির সংকট :ইয়াছমিন-রহিমার পানির দুঃখ ঘুচালো হাইসাওয়া

কক্সবাজারে ডেঙ্গুর প্রকোপ নিয়ে প্যানেল মেয়র পাখির সচেতনতামূলক প্রচারণা

নিউজ রুম / ২৩ বার পড়ছে
আপলোড : শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৮:১৭ পূর্বাহ্ন

বিডি প্রতিবেদক :
কক্সবাজারে ডেঙ্গু রোগের প্রকোপ দিন দিন বেড়েই চলছে। ঢাকার পর সবচেয়ে বেশি ডেঙ্গু রোগী কক্সবাজারে। স্থানীয়দের পাশাপাশি বিশাল রোহিঙ্গা জনগোষ্ঠীর কারণে প্রতিদিনই বাড়ছে আক্রান্তের হার।

সুস্থতার হার ৯৯.৭৮ ভাগ। গর্ভবতী মা ও শিশুরাই সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছে ডেঙ্গু রোগে। তাই এদের বেশি যত্ন নেওয়ার পরামর্শ চিকিৎসকদের।

দিনেও রাতে মশারি ব্যবহারের পাশাপাশি বাড়ির আঙিনাসহ আশপাশের এলাকা পরিষ্কার রাখার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।
রোহিঙ্গা ক্যাম্পে ও ছড়িয়ে পড়েছে ডেঙ্গু।
এসব কারণে ডেঙ্গুর ব্যাপারে সাধারণ মানুষকে সচেতন করতে কক্সবাজার পৌরসভার প্যানেল মেয়র শাহেনা আক্তার পাখি বিশেষ প্রচারণা শুরু করেছে। কক্সবাজার জেলা প্রশাসন ও পৌরসভার সহযোগিতায় তার নির্বাচনী এলাকার তিন নাম্বার ওয়ার্ডের নুরপাড়া, রাখাইনপাড়া ও বড়বাজার এলাকা দিয়ে ডেঙ্গু প্রতিরোধে পরিষ্কার পরিচ্ছন্নতা অভিমান শুরু করেছেন। কক্সবাজার পৌরসভার প্যানেল মেয়র শাহেনা আক্তার পাখি এসময় জনগনের মাঝে সচেতনতামূলক লিফলেট ও বিতরণ করেন। এসব এলাকায় পৌরসভার পক্ষ থেকে মশক নিধন ওষুধ ছিটানো হয়। জনগণকে বাসা বাড়ির আঙ্গিনা ও বাড়ির ছাদের উপর পরিষ্কার রাখার পরামর্শ দেন তিনি।
কক্সবাজার জেলার সিভিল সার্জন অফিসের তথ্য মতে চলতি বছরের জানুয়ারী থেকে আজ পর্যন্ত ২৭ রোহিঙ্গা সহ ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে মারা গেছে ৩৩ জন।
কক্সবাজার পৌরসভার প্যানেল মেয়র শাহেনা আক্তার পাখি বলেন, পর্যায়ক্রমে নির্বাচনী এলাকার অন্য দুটি ওয়ার্ডের সমস্ত এলাকায় প্রচারণা ও পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান চালানো হবে। তিনি বলেন, দিনেও রাতে মশারি ব্যবহারের পাশাপাশি ডেঙ্গুর ব্যাপারে সবাইকে সচেতন হতে হবে। বিশেষ করে শিশু ও গর্ভবতীদের দিকে বিশেষ দৃষ্টি রাখতে হবে পরিবারের অন্য সদস্যদের।


আরো বিভিন্ন বিভাগের খবর