শিরোনাম :
টেকনাফ উপজেলার হোয়াইকং ইউনিয়নে ভয়াবহ অগ্নিকাণ্ডে ১১টি বাড়ি পুড়ে ছাই,ক্ষয়ক্ষতি ৪০ লাখ টাকা সেন্টমার্টিনে পর্যটক সীমিতকরণ এবং রাত্রিযাপন নিষিদ্ধের প্রতিবাদে মানববন্ধন ডাকাতের কবলে পড়ে মিয়ানমারের আরাকান আর্মির হেফাজতে থাকা ১৬ জেলে ফেরত এনেছে বিজিবি “১ টাকায় হাজার টাকার বাজার” নাফ নদীর মোহনায় স্পিডবোট ডুবি শিশু সহ ২ জন নিখোঁজ, জীবিত উদ্ধার-৮ কক্সবাজারে নাতনির স্বামীর হাতে নানী খুন বিকাশের দোকান চুরিতে ২লাখ ৭০হাজার টাকা উধাওঃব্যথার ওপর সংবাদকর্মী ব্যথা নৌবাহিনীর অভিযান : মাতারবাড়ি পাওয়ার প্ল্যান্টের চুরি হওয়া কোটি টাকার মালামাল জব্দ মালয়েশিয়া বলে ইনানী সৈকতে শতাধিক রোহিঙ্গাকে রেখে পালালো দালালরা জলবায়ু পরিবর্তনের ফলে কক্সবাজারের অনেক এলাকায় খাবার পানির সংকট :ইয়াছমিন-রহিমার পানির দুঃখ ঘুচালো হাইসাওয়া

কক্সবাজারের মধ্যে প্রথম ভুমিহীন ও গৃহহীন মুক্ত চকরিয়া

নিউজ রুম / ২৮ বার পড়ছে
আপলোড : শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০১:১৪ অপরাহ্ন

মুকুল কান্তি দাশ,চকরিয়া:
চতুর্থ ধাপে ১’শ ৯২টি ঘর হস্তান্তরের মধ্য দিয়ে কক্সবাজারের মধ্যে প্রথম চকরিয়া উপজেলাকে ভুমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষনা করা হয়েছে। বুধবার (২২ মার্চ) সকাল ১১টায় উপজেলা পরিষদ মিলনায়তনে আড়ম্বরপূর্ণ অনুষ্টানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই ঘোষনা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
এসময় চকরিয়া উপজেলা পরিষদ প্রান্তে উপস্থিত ছিলেন – কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনের সংসদ সদস্য আলহাজ¦ জাফর আলম, কক্সবাজারের জেলা প্রশাসক (ডিসি) মুহাম্মদ শাহীন ইমরান, চকরিয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ¦ ফজলুল করিম সাঈদী, চকরিয়া পৌরসভার মেয়র মো.আলমগীর চৌধুরী, চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জেপি দেওয়ান, চকরিয়া উপজেলা সহকারি কমিশনার (ভুমি) মো.রাহাত উজ জ্জামান, অতিরিক্ত পুলিশ সুপার তফিকুল আলম, চকরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) চন্দন কুমার চক্রবর্তী, চকরিয়া উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আবু মুছা, চকরিয়া পৌরসভা আওয়ামীলীগের সভাপতি জাহেদুল ইসলাম লিটু, সাধারণ সম্পাদক লায়ন মোহাম্মদ আলমগীরসহ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান-মেম্বারসহ সরকারি-বেসরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, সাংবাদিক ও গণ্যমান্য ব্যক্তিবর্গ।
ভুমিসহ ঘর পেয়ে আবেগাপ্লুত প্রতিবন্ধী জসীম উদ্দিন। একসময় দুটি পা ছিলো। একটি দূর্ঘটনায় তার দুই পা হারিয়ে ফেলে। এরপর থেকে অনেকটা স্ত্রী-সন্তান নিয়ে কষ্টে জীবন কাটান জসীম উদ্দিন। মাথা গুজার ঠাঁই ছিলো না। এখন একটি জমি হয়েছে, হয়েছে নিজের পরিবার-পরিজন নিয়ে থাকার ঘর।
তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা না থাকলে জীবনে জমির মালিক হবো কল্পনাও করতে পারিনি। তিনি যা করেছেন তার ্্্্্্্্্্্্্্্্্ঋণ কোনভাবেই শোধ করতে পারবো না। এখন আমি ছোটখাটো ব্যবসা করে সংসার চালাচ্ছি। রাতে কোথায় থাকবো সেই চিন্তা করতে হয়না।
মধুবালা জলদাস। বয়স ৬৫। এরমধ্যে স্বামীকে হারিয়েছেন। নেই কোন সন্তান। মানুষের বাড়িতে কাজ করে করে কোন রকম আহার জোগাড় হলেও রাতে থাকার জন্য স্থায়ী কোন বাড়ি ছিলো না। প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিকতায় আজকে আমি একটি ঘর পেয়েছি। থাকা-খাওয়ার জন্য এখন আর চিন্তা করতে হয়না। এভাবেই কথাগুলো বলছিলেন মধুবালা জলদাস।
চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জেপি দেওয়ান বলেন, চকরিয়া চারটি ধাপে ৮’শ ৭৪টি ঘর দিয়েছি ভুমিহীন ও গৃহহীন পরিবারকে। এরমধ্যে প্রথম, দ্বিতীয়, তৃতীয় ধাপে ৬’, ৮২টি ঘর হস্তান্তর করেছি। সর্বশেষ ২২ মার্চ আরও ১’শ ৯২ পরিবারের মাঝে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উনার কার্যালয় থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ঘর হস্তান্তর করেছেন । এসময় তিনি কক্সবাজার জেলার মধ্যে চকরিয়া উপজেলাকে ভুমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষনা করেন।
তিনি আরও বলেন, এসব ঘর বরাদ্দের ক্ষেত্রে আমরা শতভাগ ভুমিহীন ও গৃহহীনদের সনাক্ত করেছি। পরে চকরিয়ায় ১নং খাস খতিয়ানভুক্ত অর্থাৎ সরকারি জমিগুলো উদ্ধার করেছি। এরপর গৃহহীনদের জন্য ওইসব জমিতে মজবুত করে গৃহ নির্মাণ করেছি। তাছাড়া প্রতিটি পরিবারকে ২ শতক করে জমি খতিয়ান করে দেয়া হয়েছে। পরবর্তীতে যাতে জমি নিয়ে কোন ঝামেলা না হয়।
প্রতিটি ঘরে দুটি থাকার ঘর, একটি বাথরুম, একটি রান্না ঘর এবং একটি করে বারান্দা রয়েছে। তাদেও জন্য বিদ্যুৎ, সুপেয় পানি এবং যাতায়তের ব্যবস্থা করেছি।
কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনের সংসদ সদস্য আলহাজ¦ জাফর আলম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পিতা-মাতা, ভাই-আত্মীয় পরিজন হারা। তিনি বুঝেন আত্মীয় পরিজন না থাকার বেদনা। তিনি এই উপলদ্ধি থেকে বাংলাদেশের ভুমিহীন ও গৃহহীন পরিবারদের খুঁজে বের করে একটি ঠিকানা করে দেয়ার উদ্যাগ নেন।
তিনি আর বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলার প্রতিটি মানুষকে তিনি নিজের আপনজন মনে করেন। তারই ফল আজকের আশ্রয়ন প্রকল্প। তিনি কক্সবাজারের মধ্যে চকরিয়া উপজেলাকে ভুমিহীন ও গৃহহীন হিসেবে ঘোষনা করেছেন, যা চকরিয়া-পেকুয়াবাসির জন্য পরম আনন্দের। চকরিয়া-পেকুয়াবাসির পক্ষ থেকে আমি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি।###


আরো বিভিন্ন বিভাগের খবর