শিরোনাম :
কোটা আন্দোলন : কক্সবাজারে আওয়ামীলীগ, জাসদ, জাতীয় পার্টির কার্যালয়, মসজিদ, ব্যবসা প্রতিষ্ঠান ও গাড়ি ভাংচুর; ছাত্রলীগ ৪ নেতাকে মারধর কক্সবাজারে মুক্তিযোদ্ধা সন্তানদের বিক্ষোভ মিছিল চট্টগ্রামে কোটা আন্দোলনে সংর্ঘষে নিহত ছাত্র আকরামের বাড়ী কক্সবাজারের পেকুয়ায় পেকুয়ায় দূর্যোগ প্রস্তুতি ও সাড়াদান বিষয়ক কর্মশালা ক্রিস্টাল মেথ আইস উদ্ধার পর্যটন শহরেও উত্তাপ ছড়ালো কোটা আন্দোলনকারীরা উল্টো রথযাত্রা মহোৎসব ১৫ জুলাই টেকনাফে জেন্ডার ও বিরোধ সংবেদনশীল সাংবাদিকতা প্রশিক্ষণ মিয়ানমারের বিকট শব্দে আতংকে টেকনাফবাসী টেকনাফে ক্যান্সার রোগীর চিকিৎসার জন্য আর্থিক সাহায্যের আবেদন

নতুন বাস ভাড়া নিয়ে হার্ডলাইনে প্রশাসন

নিউজ রুম / ৬ বার পড়ছে
আপলোড : বুধবার, ১৭ জুলাই ২০২৪, ১০:০৮ অপরাহ্ন

বিডি প্রতিবেদক :
কক্সবাজার জেলা প্রশাসনের নির্দেশনা মানছে না চট্টগ্রাম- কক্সবাজার মহাসড়কে চলাচলরত বাস মালিকরা। যাত্রীদের কাছ থেকে বাড়তি আদায় করছে এই রাস্তায় চলাচলরত দূরপাল্লার সকল বাসই। ফলে সেই নির্দেশনা বাস্তবায়নে মাঠে নেমেছে ভ্রাম্যমান আদালত।
কক্সবাজার জেলা প্রশাসন সূত্র জানায়, জ্বালানি তেলের দাম বাড়ায় গেল ১০ আগষ্ট বাস মালিকদের সাথে বৈঠক চট্টগ্রামের-কক্সবাজারের বাস ভাড়া ৩৩২ টাকা নির্ধারন করা হয়। কিন্তু জেলা প্রশাসনের সিদ্ধান্তকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে যাত্রীদের কাছ থেকে তার আগে থেকে ৪২০ টাকা আদায় করছে পরিবহন সংশ্লিষ্টরা।
সরেজমিনে কক্সবাজার কেন্দ্রীয় বাস টার্মিনাল এলাকা ঘুরে দেখা যায়, দূরপাল্লারবাস পূরবী, এস আলম, সৌদিয়া, হানিফ পরিবহন সহ কক্সবাজার- চ্টগ্রাম মহাসড়কে চলাচল রত সকল বস কর্তৃপক্ষ যাত্রী প্রতি ৪২০ টাকা করে আদায় করেছে। এনিয়ে অনেক যাত্রী বাকবিতান্ডা করলেও তাতে কর্ণপাত করছে না সংশ্লিষ্ঠরা।
এবিষয়ে কক্সবাজার শহরের ঘোনাপাড়ার আবদুল আমিন বলেন, সরকার ভাড়া নির্ধারন করে দিয়েছি। কিন্তু তার চেয়ে ৮৮ টাকা বাড়তি নিচ্ছে পরিবহন কর্তৃপক্ষ। কেন বাড়তি ভাড়া আদায় করছে তারও কোন সদুত্তর দিচ্ছে না সংশ্লিষ্ঠরা। উল্টো তারা হুমকি দিচ্ছে।
এদিকে পূরবী পরিবহন থেকে ৪২০ টাকা দিয়ে টিকেট নেয়া বাসু দেব নামের এক যাত্রী বলেন, ৩৩২ টাকা দিয়ে টিকেট চাওয়ায় সংশ্লিষ্টরা মারমুখী হয়। সরকার নির্ধারিত বাস ভাড়া কার্যকর করতে হলে প্রশাসনের মনিটরিং জোরদার করতে হবে।
এদিকে খোঁজ নিয়ে জানা যায়, বাস ভাড়া নিয়ন্ত্রণে কক্সবাজার যৌথ অভিযান চলছে। শনিবার বিকেলে জেলা প্রশাসন বাস টার্মিনাল এলাকায় অভিযান পরিচালনা করে। সেসময় হানিফ পরিবহনকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়। বাকিদের সাবধান করা হয়।
কক্সবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আবু সুফিয়ান বলেন, বাস ভাড়ার বিষয়টি দেখভালে জেলা প্রশাসন কঠোর অবস্থানে রয়েছে। আমরা শনিবার বিকেলে বাসটার্মিনালে ভ্রাম্যমান আদালত পরিচালনা করেছি। অতিরিক্ত ভাড়া নেওয়ায় হানিফ পরিবহনকে ৫ হাজার টাকা জরিমানাও করা হয়েছে।
তিনি আরো বলেন, টার্মিনাল এলাকা থেকে কয়েকজন বখাটে ও মাদকাসক্তকে গ্রেপ্তার করা হয়েছে। তাদের বিরুদ্ধে ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হবে।


আরো বিভিন্ন বিভাগের খবর