শিরোনাম :
টেকনাফ উপজেলার হোয়াইকং ইউনিয়নে ভয়াবহ অগ্নিকাণ্ডে ১১টি বাড়ি পুড়ে ছাই,ক্ষয়ক্ষতি ৪০ লাখ টাকা সেন্টমার্টিনে পর্যটক সীমিতকরণ এবং রাত্রিযাপন নিষিদ্ধের প্রতিবাদে মানববন্ধন ডাকাতের কবলে পড়ে মিয়ানমারের আরাকান আর্মির হেফাজতে থাকা ১৬ জেলে ফেরত এনেছে বিজিবি “১ টাকায় হাজার টাকার বাজার” নাফ নদীর মোহনায় স্পিডবোট ডুবি শিশু সহ ২ জন নিখোঁজ, জীবিত উদ্ধার-৮ কক্সবাজারে নাতনির স্বামীর হাতে নানী খুন বিকাশের দোকান চুরিতে ২লাখ ৭০হাজার টাকা উধাওঃব্যথার ওপর সংবাদকর্মী ব্যথা নৌবাহিনীর অভিযান : মাতারবাড়ি পাওয়ার প্ল্যান্টের চুরি হওয়া কোটি টাকার মালামাল জব্দ মালয়েশিয়া বলে ইনানী সৈকতে শতাধিক রোহিঙ্গাকে রেখে পালালো দালালরা জলবায়ু পরিবর্তনের ফলে কক্সবাজারের অনেক এলাকায় খাবার পানির সংকট :ইয়াছমিন-রহিমার পানির দুঃখ ঘুচালো হাইসাওয়া

পাহাড়ের মাটি রক্ষা করতে গিয়ে ট্রাকচাপায় বিট কর্মকর্তার মৃত্যু

নিউজ রুম / ৩৪ বার পড়ছে
আপলোড : শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০১:৩৭ অপরাহ্ন

বিডি প্রতিবেদক :

গভীর রাতে কক্সবাজারের উখিয়ায় সংরক্ষিত বনের পাহাড় কেটে মাটি পাচার করছিল বনদস্যুরা। খবর পেয়ে তা ঠেকাতে গিয়ে পাচারকারিদের ড্রাম্প ট্রাকের চাপায় প্রাণ হারিয়েছেন বনবিভাগের এক কর্মকর্তা। ঘটনায় আহত হয়েছেন এক বনরক্ষী।
এদিকে ঘটনাস্থল থেকে ঘাতক ট্রাকটি জব্দ করার পাশাপাশি চালক ও মালিককে শনাক্ত করা হলেও পাহাড় কেটে মাটি পাচারকাজে জড়িতদের চিহ্নিত করা এখনো সম্ভব হয়নি বলে জানিয়েছে পুলিশ।
রোববার ভোর সাড়ে ৩টার দিকে উপজেলার রাজাপালং ইউনিয়নের হরিণমারা এলাকায় এ ঘটনা ঘটে বলে জানিয়েছেন কক্সবাজার দক্ষিণ বনবিভাগের বিভাগীয় কর্মকর্তা ( ডিএফও ) মো. সরওয়ার আলম।
নিহত মো. সাজ্জাদুজ্জামান (৩০) কক্সবাজার দক্ষিণ বনবিভাগের উখিয়া রেঞ্জের দোছড়ি বনবিটের বিট কর্মকর্তার দায়িত্বে ছিলেন। তিনি মুন্সিগঞ্জ জেলার গজরিয়া উপজেলার মোহাম্মদ শাহজাহানের ছেলে।
এ ঘটনায় আহত হয়েছেন, বনরক্ষী মোহাম্মদ আলী (২৭)।
সরওয়ার আলম বলেন, “শনিবার গভীর রাতে হরিণমারা এলাকায় পাহাড় কেটে মিনি ট্রাকে করে মাটি পাচার করা হচ্ছিল। খবর পেয়ে মোটরসাইকেলে বনরক্ষীকে নিয়ে ঘটনাস্থল পরিদর্শনে যান সাজ্জাদুজ্জামান।
“ এসময় মাটি পাচার কাজে ব্যবহৃত একটি ডাম্প ট্রাক তাকে চাপা দিয়ে পালিয়ে যায়। এতে তিনি ঘটনাস্থলেই প্রাণ হারান। তার সঙ্গে থাকা বনরক্ষী মোহাম্মদ আলী আহত হন।”
এই বন কর্মকর্তা বলেন, স্থানীয়রা আহত বনরক্ষীকে উদ্ধার করে উখিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসে। পরে উন্নত চিকিৎসার জন্য কর্তব্যরত চিকিৎসক তাকে কক্সবাজার জেলা সদর হাসপাতালে প্রেরণ করেন।
সরওয়ার আলম জানান, “ খবর পেয়ে তিনি ভোরেই উখিয়ায় ঘটনাস্থল পরিদর্শন করেছেন। বন রক্ষা করতে গিয়ে সাজ্জাদ নিজের জীবন দিয়েছেন। তার নির্মম মৃত্যুতে আমরা একজন দক্ষ ও পরিশ্রমী বন কর্মকর্তাকে হারালাম।”
পাহাড়-বন ধ্বংসকারীদের প্রতিরোধে এই মুহূর্তে সম্মিলিত উদ্যোগ নেওয়ার তাগিদ দিয়ে ডিএফও বলেন, “না হয় অচিরেই বন ধ্বংস হয়ে বিপর্যয়ের মুখে পড়বে পরিবেশ-প্রকৃতি।”
উখিয়া থানার ওসি মো. শামীম হোসেন বলেন, খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে নিহতের লাশ উদ্ধার করেছে। পরে ঘটনাস্থল থেকে ঘাতক ড্রাম্প ট্রাক ও দুর্ঘটনা কবলিত মোটর সাইকেলটি জব্দ করা হয়।
“ ইতিমধ্যে জব্দ করা ট্রাকটির চালক ও মালিককে চিহ্নিত করা হয়েছে। তাদের গ্রেপ্তার করা সম্ভব হলে পাহাড় কেটে মাটি পাচারকাজে জড়িতদের শনাক্ত করা সম্ভব হবে। “
ঘটনায় জড়িতদের চিহ্নিত করে আইনের আওতায় আনতে পুলিশ কাজ করছে বলে জানান ওসি।
এদিকে রোববার দুপুরে নিহত বনবিট কর্মকর্তা মো. সাজ্জাদুজ্জামানের লাশ কক্সবাজার জেলা সদর হাসপাতাল মর্গে ময়নাতদন্ত সম্পন্ন হয়। পরে মৃতদেহ নিহতের বড় ভাই কামরুজ্জামান কাজলসহ স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে।
পরে কক্সবাজার দক্ষিণ বনবিভাগের বিভাগীয় কার্যালয় চত্তরে নিহত বনবিট কর্মকর্তার প্রথম নামাজে জানাযা অনুষ্টিত হয়েছে। এতে বনবিভাগের উর্ধ্বতন কর্মকর্তারা সহ নিহতের সহকর্মিরা অংশগ্রহণ করেন। এরপর তার লাশবাহী গাড়ীটি মুন্সিগজ্ঞের গ্রামের উদ্দেশ্যে রওনা দেয়।


আরো বিভিন্ন বিভাগের খবর